এলাহাবাদ হাইকোর্টে বড় ধাক্কা যোগী সরকারের, OBC সংরক্ষণের বিজ্ঞপ্তি বাতিলের নির্দেশ

আদালত জানিয়েছে, গত ৫ ডিসেম্বর, স্থানীয় পৌর নির্বাচনে জনপ্রতিনিধিত্বের উপর OBC সংরক্ষণ যে বিজ্ঞপ্তি জারি করেছে তা অবৈধ। এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে ট্রিপল টেস্ট ফর্মুলা অনুসরণ করা হয়নি।
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথফাইল চিত্র - সংগৃহীত

উত্তরপ্রদেশে পৌর নির্বাচনের আগে বড় ধাক্কা। রাজ্যের অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC)-র ভোটারদের মন পেতে, তড়িঘড়ি OBC সংরক্ষণ নিয়ে খসড়া বিজ্ঞপ্তি জারি করেছিল যোগী সরকার। মঙ্গলবার, সেই বিজ্ঞপ্তি বাতিলের নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ।

একইসঙ্গে, OBC-দের জন্য সংরক্ষণ ছাড়াই নির্বাচন করার নির্দেশ দিয়েছে বিচারপতি ডি কে উপাধ্যায় ও বিচারপতি সৌরভ লাভানিয়ার ডিভিশন বেঞ্চ।

আদালত জানিয়েছে, গত ৫ ডিসেম্বর, স্থানীয় পৌর নির্বাচনে জনপ্রতিনিধিত্বের উপর OBC সংরক্ষণ যে বিজ্ঞপ্তি জারি করেছে তা অবৈধ। এ ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে ট্রিপল টেস্ট ফর্মুলা অনুসরণ করা হয়নি।

OBC সংরক্ষণের খসড়া প্রস্তাবকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা (PIL) করেছিলেন এক ব্যক্তি। যে মামলায় আবেদনকারী আদালতে দাবি করেন, রাজ্য সরকারকে অবশ্যই সুপ্রিম কোর্টের ফর্মুলা অনুসরণ করতে হবে এবং সংরক্ষণ ঠিক করার আগে ওবিসিদের রাজনৈতিক অনগ্রসরতা অধ্যয়নের জন্য একটি কমিশন গঠন করতে হবে।

আদালতে রাজ্য সরকার জানিয়েছে, তাঁরা সমীক্ষা চালিয়েছে, যেটি ট্রিপল (triple test formula) টেস্ট ফর্মুলার মতোই ভাল।

চলতি মাসের শুরুতে স্থানীয় পৌর নির্বাচনে আসন সংরক্ষণ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে যোগী সরকার। যেখানে ১৭ টি পৌর কর্পোরেশনের মেয়র, ২০০ টি পৌরসভার চেয়ারপার্সন এবং ৫৪৫ টি নগর পঞ্চায়েতে সংরক্ষিত আসনের একটি খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে।

৫ ডিসেম্বরের খসড়া অনুসারে আলিগড়, মথুরা-বৃন্দাবন, মিরাট ও প্রয়াগরাজ – চারটি পৌর কর্পোরেশনের মেয়রের আসন OBC প্রার্থীদের জন্য সংরক্ষিত করা হয়েছিল। এর মধ্যে আলিগড় এবং মথুরা-বৃন্দাবনে মেয়রের পদগুলি OBC মহিলাদের জন্য সংরক্ষিত ছিল।

এছাড়া, ২০০ টি মিউনিসিপ্যাল কাউন্সিলে ৫৪ টি চেয়ারপার্সনের আসন ওবিসিদের জন্য সংরক্ষিত ছিল, যার মধ্যে ১৮ টি আসন ছিল ওবিসি মহিলাদের জন্য। ৫৪৫ টি নগর পঞ্চায়েতের চেয়ারপার্সনের আসনের মধ্যে OBC প্রার্থীদের জন্য সংরক্ষিত ছিল ১৪৭ টি আসন, যার মধ্যে ৪৯ টি ওবিসি আসন ছিল মহিলাদের জন্য।

হাইকোর্টের আদেশ সামনে আসার পরেই বিজেপি সরকারের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলেন সমাজবাদী পার্টির মুখপাত্র সুনীল সিং সাজন। তিনি বলেন, ‘পিছিয়ে পড়া শ্রেণীকে সংরক্ষণের অধিকার থেকে বঞ্চিত করার জন্য এটি বিজেপির ষড়যন্ত্র ছিল।’

তিনি বলেন, ‘কেন সুপ্রিম কোর্টের নির্দেশিকা মেনে ট্রিপল টেস্ট ফর্মুলা অনুসরণ করেনি যোগী সরকার? যেখানে OBC-দের সংরক্ষণ দিতে তাঁরা মায়াকান্না কাঁদছে।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in