Bharat Ratna: সদ্য প্রয়াত কৃষি বিজ্ঞানী স্বামীনাথন সহ আরও দুজনের নাম ঘোষণা ভারতরত্ন প্রাপক হিসেবে

People's Reporter: এদিন প্রধানমন্ত্রী ঘোষণা করেন, দুই প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও এবং চৌধুরী চরণ সিংয়ের পাশাপাশি কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথনকে ভারতরত্ন পুরস্কারে সম্মানিত করা হবে।
বিজ্ঞানী স্বামীনাথন, চৌধুরী চরণ সিং এবং পিভি নরসিমা
বিজ্ঞানী স্বামীনাথন, চৌধুরী চরণ সিং এবং পিভি নরসিমা ছবি সংগৃহীত

লালকৃষ্ণ আডবাণি এবং কর্পূরি ঠাকুরের পর, আরও তিনজনের নাম ঘোষণা করা হল ভারতরত্ন প্রাপক হিসেবে। শুক্রবার নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করে একথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন প্রধানমন্ত্রী ঘোষণা করেন, দুই প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও এবং চৌধুরী চরণ সিংয়ের পাশাপাশি সদ্য প্রয়াত কৃষি বিজ্ঞানী এমএস স্বামীনাথনকে ভারতরত্ন পুরস্কারে সম্মানিত করা হবে।

এই ঘোষণা করে ভারতরত্ন প্রাপকদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। মোদী এদিন নিজের এক্স হ্যান্ডেলে লেখেন, “আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী পিভি নরসিমা রাও গারুকে ভারতরত্ন দিয়ে সম্মানিত করা হবে। একথা জানাতে পেরে আমি আনন্দিত। একজন বিশিষ্ট পণ্ডিত এবং রাষ্ট্রনায়ক হিসাবে, নরসিমা রাও বিভিন্নভাবে ভারতের সেবা করেছেন।অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী এবং বহু বছর ধরে সংসদ ও বিধানসভার সদস্য হিসাবে থেকে তিনি যে কাজ করেছেন তার জন্য তিনি স্মরণীয়। তার দূরদর্শী নেতৃত্ব ভারতকে অর্থনৈতিকভাবে উন্নত করার জন্য সহায়ক ছিল।”

আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংয়ের ভারতরত্ন নিয়ে প্রধানমন্ত্রী মোদী জানান, “এটা আমাদের সরকারের সৌভাগ্য যে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিংকে ভারতরত্নে সম্মানিত করা হচ্ছে। দেশের জন্য তাঁর অতুলনীয় অবদানের জন্য এই সম্মান উৎসর্গ করা হল তাঁকে। তিনি তাঁর সমগ্র জীবন কৃষকদের অধিকার ও কল্যাণে উৎসর্গ করেছিলেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হোক বা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী, এমনকি একজন বিধায়ক হিসেবেও, তিনি সর্বদা দেশ গঠনে প্রেরণা দিয়েছেন। জরুরী অবস্থার বিরুদ্ধেও তিনি অটল ছিলেন। আমাদের কৃষক ভাই ও বোনদের প্রতি তাঁর উত্সর্গ এবং জরুরি অবস্থার সময় গণতন্ত্রের প্রতি তাঁর প্রতিশ্রুতি সমগ্র জাতিকে অনুপ্রাণিত করে।” 

অন্যদিকে, এমএস স্বামীনাথনের ভারতরত্ন নিয়ে মোদী লেখেন, “এটি অত্যন্ত আনন্দের বিষয় যে ভারত সরকার ডক্টর এমএস স্বামীনাথনকে ভারতরত্ন প্রদান করছে, কৃষি ও কৃষকদের কল্যাণে আমাদের দেশে তাঁর অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ। দেশের কঠিন সময়ে ভারতকে কৃষিতে স্বনির্ভরতা অর্জনে সহায়তা করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। ভারতীয় কৃষিকে আধুনিকীকরণের দিকে নিয়ে যেতে অসামান্য প্রচেষ্টা রয়েছে তাঁর। আমরা একজন উদ্ভাবক এবং পরামর্শদাতা হিসাবে তাঁর অমূল্য কাজকে স্বীকৃতি দিয়েছি।“

বিজ্ঞানী স্বামীনাথন, চৌধুরী চরণ সিং এবং পিভি নরসিমা
Gujarat: গুজরাটে সরকারি স্কুলে পড়ানো হবে গীতা! প্রস্তাব পাশ বিধানসভায়, সমর্থন আপ-কংগ্রেস বিধায়কেরও

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in