Bharat Jodo Yatra: দেশের ৪২ শতাংশ যুবক বেকার, আমরা তাঁদের জন্য হাঁটছি - রাহুল গান্ধী

এদিন যাত্রাকালে রাহুলের সঙ্গে যারা যোগ দেন, তাঁদের টি-শার্টে লেখা ছিল- 'I am walking for Job' অর্থাৎ 'আমি চাকরীর জন্য হাঁটছি'। একইসুর ছিল রাহুলের গলায়। টুইটারে তিনি লেখেন, 'আমরা চাকরির জন্য হাঁটছি।'
ভারত জড়ো যাত্রায় রাহুল গান্ধী
ভারত জড়ো যাত্রায় রাহুল গান্ধীছবি সৌজন্যে টুইটার

দেশের ৪২ শতাংশ যুবক বেকার। তাঁরা না থাকলে, ভারতের ভবিষ্যৎ কি নিরাপদ?' শনিবার, ‘ভারত জোড়ো যাত্রা’র তৃতীয় দিনে দেশে বেকারত্ব নিয়ে এভাবেই বিজেপিকে নিশানা করলেন রাহুল গান্ধী

শনিবার সকালে, কন্যাকুমারীর মুলাগুমুডুর থেকে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করেন রাহুল গান্ধী। দিনের শেষে তিনি কেরালায় পা রাখেন। সারাদিনের এই পদযাত্রার মাঝে দেশে বেকারত্ব বৃদ্ধি নিয়ে সরব হন রাহুল। এ দিন তাঁর যাত্রার মূল ইস্যুই ছিল বেকারত্ব, চাকরীর দাবিতে সরব হওয়া।

যাত্রাকালে রাহুলের সঙ্গে যারা যোগ দেন, তাঁদের পরনে থাকা টি-শার্টে লেখা ছিল- 'I am walking for Job' অর্থাৎ 'আমি চাকরীর জন্য হাঁটছি'। একইসুর ছিল রাহুলের গলায়। এ দিন টুইটারে রাহুল লেখেন, 'আমরা তাঁদের জন্য হাঁটছি। আমরা চাকরির জন্য হাঁটছি।'

সম্প্রতি প্রকাশিত রাষ্ট্রসংঘের মানব সম্পদ উন্নয়ন সূচকে (HDI) ভারতের অবস্থান হয়েছে ১৩২ স্থানে। ২০১৯ সালে এই সূচকে ভারতের অবস্থান ছিল ১১৯ নম্বর স্থানে। ক্রমাগত বেকারত্ব বৃদ্ধি, মানব জীবনে চরম অনিশ্চয়তা ও উদ্বেগ বৃদ্ধির জেরে এই অবনতি হয়েছে।

শনিবার, তামিলনাড়ুতে রাহুলের ‘ভারত জোড়ো যাত্রা’ কালে গুজরাটেও বেকারত্ব বৃদ্ধি নিয়ে সরব হয়েছে কংগ্রেস। রাজ্যজুড়ে সকাল ৮ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত প্রতীকী বনধ পালন করেছে তাঁরা।

গতকাল, ‘ভারত জোড়ো যাত্রা’ কালে রাহুল গান্ধী বলেছিলেন, গত আট বছরে দেশকে ভাগ করেছে বিজেপি। আর সেই ক্ষতিপূরণের চেষ্টা চালাচ্ছে কংগ্রেস।

শনিবার রাহুলের বিরুদ্ধে 'নফরাত জোড়ো অভিযান' চালানোর অভিযোগ এনেছেন বিজেপি নেতা শেহজাদ পুনাওয়ালা।

এ দিন যাত্রাকালে বিতর্কিত তামিল যাজক জর্জ পোনাইয়ার সাথে দেখা করেন রাহুল। আর তা নিয়ে রাহুলকে নিশানা করেন বিজেপির শেহজাদ পুনাওয়ালা৷ তিনি বলেন, 'এটি রাহুল গান্ধীর নফরত জোড়ো অভিযান। আজ তারা জর্জ পোনাইয়ার মতো একজন ব্যক্তিকে ভারত জোড়ো যাত্রার পোস্টার বয় বানিয়েছে- যিনি হিন্দুদের চ্যালেঞ্জ করেছেন, হুমকি দিয়েছেন এবং ভারত মাতা সম্পর্কে অপমানকর মন্তব্য করেছেন। কংগ্রেসের হিন্দু বিরোধী হওয়ার দীর্ঘ ইতিহাস রয়েছে।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in