Bharat Bandh: বনধের সমর্থনে কৃষি আইন বাতিলের দাবিতে কর্ণাটকে বিক্ষোভ, অবরোধ

রাজ্য সরকার অবশ্য সতর্ক করে জানিয়ে দিয়েছে জনগণের সম্পত্তি,সরকারি বাসের ক্ষতি হলে বনধের আয়োজকদের দায়ী করা হবে। সপ্তাহের প্রথম দিনেই বেঙ্গালুরু শহরের প্রাণকেন্দ্রে গাড়ি চলাচল ব্যাহত হয়েছে।
Bharat Bandh: বনধের সমর্থনে কৃষি আইন বাতিলের দাবিতে কর্ণাটকে বিক্ষোভ, অবরোধ
ভারত বনধের সমর্থনে কর্ণাটকে রাস্তায় কংগ্রেসের বিক্ষোভছবি ডেকান হেরাল্ডের সৌজন্যে

কেন্দ্রের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে কর্ণাটকের কৃষক সংগঠনগুলি সোমবার সকাল থেকেই ভারত বনধ-এর সমর্থনে রাস্তায় নেমেছে। আগেই রাজ্য জুড়ে সর্বাত্মক বনধ পালনের ডাক দিয়েছিল রাজ্য কৃষক অ্যাসোসিয়েশন, হাসিরু সেনে, সুগারকেন গ্রোয়ার্স অ্যাসোসিয়েশন, প্রান্তা রায়তা সঙ্ঘ।

এদিন সকাল থেকেই বনধ সমর্থকরা রাজ্য জুড়ে জাতীয় সড়ক এবং শহরের প্রধান রাস্তাগুলিতে অবরোধ করেছে। বনধের দিন কৃষক সংগঠনগুলির পক্ষ থেকে সমাবেশ এবং সম্পূর্ণ বনধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও কিছু সংগঠনই শুধুমাত্র নৈতিক সমর্থনের কথা জানিয়েছে।

রাজ্য সরকার অবশ্য সতর্ক করে জানিয়ে দিয়েছে জনগণের সম্পত্তি,সরকারি বাসের ক্ষতি হলে বনধের আয়োজকদের দায়ী করা হবে। সপ্তাহের প্রথম দিনেই বেঙ্গালুরু শহরের প্রাণকেন্দ্রে গাড়ি চলাচল ব্যাহত হয়েছে। বেশ কিছু জায়গা থেকে রেল অবরোধের খবর পাওয়া গেছে।

বিরোধী কংগ্রেস, জেডিএস বনধে সমর্থন জানিয়েছে। ক্যাব পরিষেবা সংগঠন পরিস্থিতি বুঝে পরিষেবা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে। দলিত সংগঠনগুলি, সাহিত্যিক, প্রগতিশীল ব্যক্তিরাও সমর্থন ও অংশগ্রহণের সিদ্ধান্ত জানিয়েছেন।

যদিও হোটেল মালিকরা মল কর্তৃপক্ষ, ব্যবসায়ীরা, দোকান মালিক, স্কুল কলেজের কর্তৃপক্ষ বনধে অংশ না নেওয়ার কথা জানিয়ে দিয়েছে।

বেসরকারি বাস মালিকরাও বাস চালাবেন। কৃষক সংগঠনগুলি সব জেলায় বনধ সফল করার ডাক দিয়েছে। পুলিশের ধারণা ব্যাঙ্ক পরিষেবা ছাড়া রাজ্যে জনজীবন স্বাভাবিকই থাকবে। সরকারি অফিস, স্কুল, কলেজগুলি খোলা থাকবে। এসএসএলসি দশম শ্রেণির সাপ্লিমেন্টারি পরীক্ষা যথারীতি নেওয়া হবে।

বেঙ্গালুরুতে আজই এক বিশাল সমাবেশ হবে। তাই নিরাপত্তাজনিত কারণে অতিরিক্ত ৬০০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। বেঙ্গালুরুতে আইনশৃঙখলা রক্ষায় মোতায়েন হয়েছে ৪০ প্ল্যাটুন রাজ্য সংরক্ষিত বাহিনী, ২০প্ল্যাটুন সিটি সশস্ত্র বাহিনী, ১১জন ডিসি, ২জন এসি এবং একজন যুগ্ম কমিশনার। একথা জানিয়েছেন পুলিশ কমিশনার কমল পন্থ। তিনি বলেছেন, কেউ জোর করে বনধ করার চেষ্টা করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.