গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ শেয়ার করায় বেঙ্গালুরু থেকে গ্রেফতার এক পরিবেশ কর্মী

গ্রেটা থুনবার্গের ‘টুলকিট’ শেয়ার করায় বেঙ্গালুরু থেকে গ্রেফতার এক পরিবেশ কর্মী
পরিবেশ কর্মী দিশা রবি ছবি ট্যুইটার থেকে সংগৃহীত

কৃষকদের বিক্ষোভের সমর্থনে টুইটারে 'টুলকিট' শেয়ার করেছিলেন জলবায়ু এক্টিভিস্ট গ্রেটা থুনবার্গ। সেই 'টুলকিট' শেয়ার করায় বেঙ্গালুরু থেকে একুশ বছরের এক জলবায়ু আন্দোলনকারীকে গ্রেফতার করল দিল্লি পুলিশ । ধৃতের নাম দিশা রবি। তিনি 'ফ্রাইডে ফর ফিউচার' ক্যাম্পেনের অন্যতম প্রতিষ্ঠাতা। মহিলা কলেজগুলোর মধ্যে অন্যতম মাউন্ট কারমেল কলেজের ছাত্রী দিশার বিরুদ্ধে অভিযোগ, তিনি 'টুলকিট' এডিট করে শেয়ার করেছিলেন। দিল্লি পুলিশ আগে জানিয়েছিল যে এই 'টুলকিট'-এর প্রতিষ্ঠাতা আসলে একটি খালিস্তানি গ্রুপ।

গত ৪ ফেব্রুয়ারি দিল্লি পুলিশ সুইডিশ জলবায়ু আন্দোলনকারী গ্রেটা থুনবার্গের টুলকিট সম্পর্কিত টুইটের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। কৃষক আন্দোলনের সমর্থনে গ্রেটার টুইট প্রতিবাদ গোটা বিশ্বের নজর কেড়েছিল।

দিল্লি পুলিশ সূত্রের খবর, এই টুলকিটে ষড়যন্ত্রের ইঙ্গিত রয়েছে। 'এর মাধ্যমে ভারতের বিরুদ্ধে অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক এবং আঞ্চলিক ভাবে যুদ্ধ করার ডাক দেওয়া হয়েছে।' এমনটাই বলেছিলেন দিল্লি পুলিশের বিশেষ কমিশনার প্রবীর রঞ্জন। এক কর্মকর্তার সংযুক্তি, 'আমরা ভারত সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ছড়িয়ে দেওয়ার জন্য মামলা দায়ের করেছি।' এটি আসলে রাষ্ট্রদ্রোহিতা। ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক ভিত্তিতে বৈষম্য তৈরির অপরাধমূলক ষড়যন্ত্র বলে তিনি মনে করেন।

পুলিশ জানিয়েছে যে, তারা "টুলকিট"-এ উল্লিখিত ইমেল আইডি, ডোমেন ইউআরএল এবং কয়েকটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সম্পর্কে বিশদ জানতে চেয়েছিল। পরে কৃষকদের আন্দোলনে ভুল তথ্য এবং উস্কানিমূলক সামগ্রী ছড়িয়ে দিচ্ছে, এই অভিযোগ করে কেন্দ্র টুইটারকে ১,১8৮টি অ্যাকাউন্ট সরিয়ে দিতে বলে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in