Karnataka: বিজেপি সরকার ও পুলিশের অত্যাচারের বিরুদ্ধে আন্দোলন বাঙালি পরিযায়ী শ্রমিকদের

বৃহস্পতিবার, পৌরসভার আধিকারিকের কাছে তাঁরা নিজেদের বসতি অঞ্চলকে সুরক্ষিত করার জন্য একটি স্মারকলিপি জমা দেন। বাঙালি পরিযায়ী শ্রমিকদের আন্দোলনে দেখা যায় একাধিক শ্রমিক ইউনিয়নগুলিকে।
বেঙ্গালুরুতে পরিযায়ী শ্রমিকদের সমাবেশ
বেঙ্গালুরুতে পরিযায়ী শ্রমিকদের সমাবেশনিজস্ব চিত্র

ব্যাঙ্গালোরে পুলিশ ও বিজেপি সরকারের অত্যাচার থেকে বাঁচতে পৌরসভায় চিঠি দিল বাঙালি পরিযায়ী শ্রমিকরা। শ্রমিকদের আন্দোলনে দেখা যায় সিটু, স্বরাজ ইন্ডিয়া সহ একাধিক বাম ও গণতান্ত্রিক সংগঠনকে।

বাঙালি পরিযায়ী শ্রমিকরা বৃহস্পতিবার ঐক্যবদ্ধভাবে ব্যাঙ্গালোর মহাদেবপুরা বিবিএমপি অফিসের সামনে জড়ো হন। সেখানে যেতেই পৌরসভার গেট বন্ধ করে দেয় প্রশাসন। পৌরসভার গেটের সামনেই বসে পড়েন বিক্ষোভকারীরা। সংশ্লিষ্ট দফতরের আধিকারিককে গেটের সামনে আসতে বাধ্য করেন শ্রমজীবী মানুষরা।

শ্রমজীবী মানুষদের অভিযোগ, সোমবার বাঙালি আবর্জনা সংগ্রহকারী দলকে ভার্থুর ও মারাথাহাল্লি থানায় ডেকে পাঠানো হয়। সেইখানেই শুরু হয় হেনস্থা। বাঙালি আবর্জনা সংগ্রহকারী পরিযায়ী শ্রমিক ও তাদের জমির মালিককে পরিবেশ দূষণ সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। দূষণের কারণ দেখিয়ে পরিযায়ী শ্রমিকদের পূর্ব ব্যাঙ্গালোরের থুবরাহাল্লি বসতি অঞ্চল ছাড়তে বাধ্য করে পুলিশ প্রশাসন। কিন্তু পুলিশের চাপের সামনেও তাঁরা পিছু হটেনি।

বৃহস্পতিবার, পৌরসভার আধিকারিকের কাছে তাঁরা নিজেদের বসতি অঞ্চলকে সুরক্ষিত করার জন্য একটি স্মারকলিপি জমা দেন। বাঙালি পরিযায়ী শ্রমিকদের আন্দোলনে পা মেলান বাম গণতান্ত্রিক সংগঠনের নেতৃত্ববৃন্দরা।

কর্ণাটকে শ্রমিকদের আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগেও বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যগুলিতে বহুবার অত্যাচারিত হয়েছেন পরিযায়ী শ্রমিকরা।

বেঙ্গালুরুতে পরিযায়ী শ্রমিকদের সমাবেশ
Karnataka: কর্ণাটকে নয়া বিতর্ক, খাদ্যমন্ত্রীর রাজ্য ভাগের দাবিতে অস্বস্তিতে বিজেপি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in