ধর্মঘটের সুফল - দাবি মেনে ৭,০০০ কর্মচারীর চাকরি ফেরালো তেলেঙ্গানা সরকার

নিয়মিত বেতনের দাবিতে ধর্মঘটে নেমেছিলেন MNREGS প্রকল্পের ৭ হাজারের বেশি কর্মচারী (ফিল্ড অ্যাসিস্ট্যান্ট)। এই ‘অপরাধ’-এর জেরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে তাঁদের বরখাস্ত করেছিল তেলেঙ্গানা সরকার।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

নিয়মিত বেতনের দাবিতে ধর্মঘটে নেমেছিলেন MNREGS প্রকল্পের ৭ হাজারের বেশি কর্মচারী (ফিল্ড অ্যাসিস্ট্যান্ট)। এই ‘অপরাধ’-এর জেরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে তাঁদের বরখাস্ত করেছিল তেলেঙ্গানা সরকার। কিন্তু, বিরোধীদের সমালোচনা এবং ফিল্ড অ্যাসিস্ট্যান্টদের তীব্র আন্দোলনের জেরে পিছু হটতে বাধ্য হয়েছে কে সি আর সরকার।

জানা যাচ্ছে, প্রায় দু’বছর আগে বরখাস্ত হওয়া কর্মচারীদের আবার কাজে পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে তেলেঙ্গানা সরকার। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের সচিব সন্দীপ কুমার সুলতানিয়া MNREGS-এর ফিল্ড অ্যাসিস্ট্যান্টদের পুনর্বহালের জন্য সমস্ত জেলা কালেক্টর এবং গ্রাম উন্নয়ন আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।

মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি স্কিম (MNREGS)-এর কাজ তদারকি করার জন্য ৭,৫৬১ জন ফিল্ড অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করেছিল পূর্ববর্তী অন্ধ্র প্রদেশ সরকার। উদ্দেশ্য ছিল - এই প্রকল্পের অধীনে নিযুক্ত কর্মীদের মাস্টার রোল প্রস্তুত এবং সমস্ত জব কার্ড হোল্ডারদের কর্মসংস্থান সুনিশ্চিত করা। কিন্তু, নিয়মিত বেতনের দাবিতে আন্দোলনে নামায় তাঁদেরই বরখাস্ত করেছিল তেলেঙ্গানা সরকার।

প্রাথমিকভাবে মাসিক ১,২০০ টাকার বেতন স্কেলে নিয়োগ পান ৭,৫৬১ জন ফিল্ড অ্যাসিস্ট্যান্ট। পরবর্তীকালে তা বেড়ে দাঁড়ায় ১০,০০০ টাকা। কিন্তু, এই বেতন ছিল অনিয়মিত। এবং সরকারী নিয়ম মেনে ট্রেজারি অফিসের মাধ্যমে তা প্রদান করা হত না। তারই প্রতিবাদে ধর্মঘটের ডাক দেন MNREGS-র ৭ হাজারের অধিক ফিল্ড অ্যাসিস্ট্যান্ট।

গত, ১৫ মার্চ, মুখ্যমন্ত্রী কে. চন্দরশেখর রাও MNREGS-র ফিল্ড অ্যাসিস্ট্যান্টদের পুনর্বহাল করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি বলেন, 'মানবিকতার খাতিরে’ সরকার তাদের কাজে পুনর্বহাল করবে। তবে শর্ত হল, ভবিষ্যতে তারা ধর্মঘট করতে পারবে না। এবার অফিসিয়ালি তা ঘোষণা করা হলো।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in