বেসরকারিকরণে সাধারণ মানুষের টাকা হবে কর্পোরেট নিয়ন্ত্রণাধীন- ফের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক কর্মীদের

২০২১-২২ বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ প্রায় ১ লক্ষ কোটি টাকার বিলগ্নিকরণের কথা ঘোষণা করেছিলেন
বেসরকারিকরণে সাধারণ মানুষের টাকা হবে কর্পোরেট নিয়ন্ত্রণাধীন- ফের ব্যাঙ্ক ধর্মঘটের ডাক কর্মীদের
ফাইল ছবি - সংগৃহীত

নয়াদিল্লি, ৮ মার্চ: দু'টি সরকারি ব্যাংকের বেসরকারিকরণের সিদ্ধান্তের থেকে কেন্দ্রের সরে আসার কোনও লক্ষণ দেখতে না পাওয়ায়, এই ক্ষেত্রের কর্মীরা মাসের শেষের দিকে এক প্রতিবাদ ধর্মঘটের জন্য প্রস্তুতি নিচ্ছে। এই দুই ব্যাংকিং ক্ষেত্রের মধ্যে একটি সাধারণ বীমা প্রদানকারী ও একটি রাষ্ট্রায়ত্ত জীবন বীমা ও বিনিয়োগ কপোর্রেশন রয়েছে। অফিসার পদাধিকারী কর্মীরা নরেন্দ্র মোদি সরকারের এই বেসরকারিকণের সিদ্ধান্তকে খারাপ উদ্দেশ্যে বলে উল্লেখ করেছেন। সাধারণ মানুষের টাকায় কর্পোরেটদের বিশেষ সুবিধা পাইয়ে দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত বলেও দাবি করেছেন।

২০২১-২২ বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ প্রায় ১ লক্ষ কোটি টাকার বিলগ্নিকরণের কথা ঘোষণা করেছিলেন। যার মধ্যে সরকার অধিগৃহীত আর্থিক প্রতিষ্ঠানও ছিল। এই সিদ্ধান্তের কোনও বিকল্প উপায় দেখতে না পেয়ে জেনারেল ইনস্যুরেন্স (জিআইসি) এবং এলআইসি-র মতো আর্থিক প্রতিষ্ঠানের কর্মীরা আগামি ১৫ ও ১৬ মার্চ এবং ১৭ ও ১৮ মার্চ ধর্মঘটের ডাক দিয়েছে। অল ইন্ডিয়া ব্যাংক অফিসার কনফেডারেশন-এর সাধারণ সম্পাদক সৌম্য দত্ত জানিয়েছেন, সরকার অধিগৃতীত ব্যাংকগুলোকে বেসরকারিকরণ করতে দেবে না কর্মীরা। সাধারণ মানুষের স্বার্থকে এভাবে কাজে লাগিয়ে কর্পোরেট সংস্থাকে সুবিধা আইয়ে দেওয়া যাবে না।

সরকার খারাপ উদ্দেশ্যে নিয়েই ব্যাঙ্কিং সেক্টরকে বেসরকারিকরণের দিকে ঠেলে দিচ্ছে বলে অভিযোগ করা হয় ইউনিয়নগুলোর তরফ থেকে। জাতীয়করণের আগে ব্যাংকগুলোর অবস্থা যা ছিল, এখন ফের একবার সেই জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে ব্যাংকগুলোকে। জাতীয়করনের উদ্দেশ্য ছিল- কেবলমাত্র সমাজের মুষ্টিমেয় মানুষ নয়, সমাজের প্রান্তিক মানুষরাও ব্যাঙ্কিং পরিষেবার সাথে যেন যুক্ত হতে পারে। সেই লক্ষ্য থেকে ক্রমশই পিছনে হটছে মোদী সরকার, অভিযোগ ইউনিয়নগুলোর তরফ থেকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in