ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদে মার্চ মাসে ব্যাংক ইউনিয়ন মঞ্চের সংসদ অভিযান

ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদে মার্চ মাসে ব্যাংক ইউনিয়ন মঞ্চের সংসদ অভিযান
দিল্লিতে ধর্নাএ আই বি ই এ ফেসবুক পেজের স সৌজন্যে

কেন্দ্রের ব্যাংক বেসরকারিকরণের প্রতিবাদে শুক্রবার দেশের প্রত্যেক রাজ্যের রাজধানীতে এক প্রতিবাদ সভার আয়োজন করা হয় ব্যাংক ইউনিয়নগুলোর তরফে। দাবি মানা না হলে আগামী মাসে অল ইন্ডিয়া এমপ্লইজ অ্যাসোসিয়েশনের তরফে সংসদ অভিযান করার পরিকল্পনা করা হয়েছে। উল্লেখ্য, বাজেট বক্তৃতা দেওয়ার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন।

অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লইজ অ্যাসোসিয়েশনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রায় ১০ লাখ ব্যাংক কর্মী ও অফিস কর্মী বিভিন্ন ব্যানারের অধীনে কেন্দ্রের এই প্রস্তাবের বিরুদ্ধে সরব হয়েছেন। শুক্রবারের ধর্নার পর ব্যাংক ইউনিয়নের তরফে আগামী ১৫ দিন দেশজুড়ে প্রতিবাদ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। আগামী ১০ মার্চ সংসদভবন অভিযানের ডাক দেওয়া হয়েছে। ১৫ ও ১৬ মার্চ ১০ লাখ ব্যাংককর্মী ও অফিসাররা এই ধর্মঘটে সামিল হতে চলেছেন। কেন্দ্র যদি এভাবেই চলতে থাকে তাহলে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেওয়া হবে ব্যাংক কর্মী অ্যাসোসিয়েশনের তরফে। সরকার অবিলম্বে তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিক, এটাই মূল দাবি।

ইউনিয়নের তরফে জানানো হয়েছে, স্বাধীনতার পর ভারতে কোনও বেসরকারি ব্যাংক এগিয়ে আসেনি কোনও অর্থনৈতিক উন্নয়নের জন্য। বেসরকারি ব্যাংকগুলো অবস্থার কথা উল্লেখ করে জানানো হয়েছে, এরকম ব্যাংকগুলো একের পর এক সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। এর মধ্যে রয়েছে ইয়েস ব্যাংক ও লক্ষ্মীবিলাস ব্যাংক।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in