Bihar: বিহারের জাতিগত সমীক্ষার রিপোর্ট অনুসারে মোট জনসংখ্যার ৬৩ শতাংশ অনগ্রসর শ্রেণি!

People's Reporter: বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব এই বিষয়ে জানিয়েছেন, "বিহার আজ একটা ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়ে রইল।"
নীতিশ কুমার ও তেজস্বী যাদব
নীতিশ কুমার ও তেজস্বী যাদবফাইল ছবি, সৌজন্যে নিউজক্লিক

বিহারের মোট জনসংখ্যার প্রায় ৬৩ শতাংশই অনগ্রসর জাতি (Other Backward Class - OBC) এবং অতিরিক্ত অনগ্রসর জাতি (Extremely Backward Class - EBC)। এমন তথ্যই উঠে এসেছে সোমবার বিহার সরকারের প্রকাশিত জাতিগত সমীক্ষার রিপোর্টে।

ওই সমীক্ষায় আরও জানা গিয়েছে, রাজ্যের মোট জনসংখ্যায় সবচেয়ে বেশি অংশ (প্রায় ১৪.২৭ শতাংশ) জুড়ে রয়েছে ‘যাদব’ সম্প্রদায়ের মানুষ। জাতিগত সমীক্ষার এই রিপোর্ট নিয়ে রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব জানিয়েছেন, “বিহার আজ একটা ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়ে রইল।” যদিও এই রিপোর্ট নিয়ে বিহার সরকারকে পাল্টা কটাক্ষ করেছে বিজেপি।

এই প্রসঙ্গে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব বলেন, বিজেপির চক্রান্ত, আইনি বাধা সত্ত্বেও আজ বিহার সরকার জাতি ভিত্তিক জনগণনার রিপোর্ট প্রকাশ করেছে।

এদিন এক এক্স (পূর্বতন ট্যুইটার) বার্তায় রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বলেন, আজ গান্ধী জয়ন্তীর দিনে বিহারের জাতিভিত্তিক জনগণনার রিপোর্ট প্রকাশিত হয়েছে। আমি এই কাজে যুক্ত পুরো টিমকে অভিনন্দন জানাই।

চলতি বছরের জানুয়ারি মাস থেকেই রাজ্যে জাতিগত সমীক্ষা শুরু করেছে বিহারের নীতিশ কুমারের সরকার। রাজ্যের সর্বস্তরের মানুষের উন্নয়নের লক্ষ্য নিয়েই এই সমীক্ষার সিদ্ধান্ত নিয়েছিল বিহার প্রশাসন। গত ১৫ এপ্রিল শুরু হয় দ্বিতীয় দফার সমীক্ষা। অবশেষে ১৩ আগস্ট শেষ হয় এই সমীক্ষা। এরপর সোমবার সরকারের তরফে প্রকাশ করা হয়েছে এই সমীক্ষার রিপোর্ট।

রিপোর্টে জানা গিয়েছে, বর্তমানে বিহারের মোট জনসংখ্যা ১৩ কোটির একটু বেশি। তার মধ্যে অতিরিক্ত অনগ্রসর শ্রেণি (EBC) রয়েছে প্রায় ৩৬ শতাংশ। তারপরেই মোট জনসংখ্যার ২৭.১৩ শতাংশ জুড়ে রয়েছে অনগ্রসর শ্রেণি (OBC)। ১৯.৭ শতাংশ তফশিলি জাতি এবং ১.৭ শতাংশ তফশিলি উপজাতিভুক্ত। সব মিলিয়ে মোট জনসংখ্যার ৬৩ শতাংশ জুড়েই রয়েছে OBC এবং EBC।

এই প্রসঙ্গে বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব জানিয়েছেন, “বিহার আজ একটা ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়ে রইল। বিজেপি নেতৃত্ব বিভিন্নভাবে এই সমীক্ষায় বাধা সৃষ্টি করার চেষ্টা করেছে। কিন্তু তা সত্ত্বেও বিহার আজকে গোটা দেশের সামনে একটা উদাহরণ তৈরি করল। বিহার আজ সামাজিক ও অর্থনৈতিক বিচারের লক্ষ্যে পথ দেখিয়েছে।” তেজস্বী আরও জানিয়েছেন, “এই সমীক্ষার ফলাফলের মাধ্যমে খুব তাড়াতাড়ি সমাজের সর্বস্তরের উন্নয়ন নিশ্চিত করবে রাজ্যের সরকার।”

বিহার সরকারের এই জাতিগত সমীক্ষাকে অবশ্য জোর আক্রমণ করেছে বিজেপি। গেরুয়া শিবিরের তরফে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ এই সমীক্ষাকে বিহার সরকারের ‘প্রতারণা’ বলে উল্লেখ করেছেন। তিনি জানিয়েছেন, “নীতিশ কুমার ১৮ বছর ধরে বিহারে সরকার চালাচ্ছেন। তার আগে লালু প্রসাদ যাদব ১৫ বছর ধরে বিহার শাসন করেছেন। কিন্তু এত বছরেও তারা রাজ্যের কোনও উন্নয়ন করেননি। তাঁদের উচিত এই দুই সরকারের একটি ‘রিপোর্ট কার্ড’ প্রকাশ করা।”

নীতিশ কুমার ও তেজস্বী যাদব
Madhya Pradesh: দলের ওপর চাপ বাড়াতে চাইলেও উমা ভারতীকে বিশেষ গুরুত্ব দিচ্ছে না বিজেপি
নীতিশ কুমার ও তেজস্বী যাদব
World University Rankings: বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের ৯১ প্রতিষ্ঠান, দেখুন তালিকা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in