আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন - বিশেষ সপ্তাহ পালনের সূচনায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর

তথ্য ও জনসংযোগ নির্দেশালয়ের সঙ্গে মন্ত্রকের বিভিন্ন রাজ্যস্তরের ও আঞ্চলিক দপ্তর স্কুল, কলেজের ছাত্রছাত্রীদের কাছে ‘আজাদি কা সফর, আকাশবাণী কে সাথ’ শীর্ষক একটি দৈনিক বেতার অনুষ্ঠান সম্প্রচার করবে।
আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন - বিশেষ সপ্তাহ পালনের সূচনায় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর
আজাদি কা অমৃত মহোৎসবছবি সৌজন্য - পি আই বি

আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসেবে ২৩ থেকে ২৯শে আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রক বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর দেশজুড়ে জনভাগিদারী এবং জন আন্দোলনের মাধ্যমে বিশেষ সপ্তাহ উদযাপনের সূচনা করেছেন। এই উপলক্ষ্যে নতুন ভারতের পথে যাত্রা, অজানা স্বাধীনতা সংগ্রামীদের বিষয়ে তথ্য প্রচার সহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে সপ্তাহব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

পথনাটিকা, সাংস্কৃতিক অনুষ্ঠান, টেলিভিশন অনুষ্ঠান, ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়ায় নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে সারা সপ্তাহ জুড়ে বিভিন্ন কর্মসূচী পালিত হবে। তথ্য ও জনসংযোগ নির্দেশালয়ের সঙ্গে মন্ত্রকের বিভিন্ন রাজ্যস্তরের ও আঞ্চলিক দপ্তর স্কুল, কলেজের ছাত্রছাত্রীদের কাছে ‘আজাদি কা সফর, আকাশবাণী কে সাথ’ শীর্ষক একটি দৈনিক বেতার অনুষ্ঠান সম্প্রচার করবে।

এছাড়াও স্বাধীনতা সংগ্রামীদের ভাষণ সম্বলিত অনুষ্ঠান ‘ধারোহার’, দেশের ৭৫টি বিখ্যাত জায়গা নিয়ে অনুষ্ঠান ‘নিশান’, মহিলা নেত্রীদের বিষয়ে অনুষ্ঠান ‘অপরাজিতা’ আকাশবাণীর মাধ্যমে সম্প্রচারিত হবে। দূরদর্শনে অজানা স্বাধীনতা সংগ্রামী এবং স্বাধীনতা সংগ্রামের উপর সংবাদে বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে। ভারতের কূটনীতি, ডিজিটাল ভারত, আইনসভার সংস্কার ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে ‘নয়া ভারত কা নয়া সফর’ এবং ‘জার্নি অফ নিউ ইন্ডিয়া’ সম্প্রচারিত হবে।

বিশেষ সপ্তাহ উদযাপনের অঙ্গ হিসেবে বেশ কিছু চলচ্চিত্র প্রদর্শিত হবে। ‘নেতাজী’, মার্জার অফ প্রিন্সলি স্টেটস, ডকুমেন্টারি ফিল্ম দুরদর্শনে দেখানো হবে। এছাড়াও জনপ্রিয় ভারতীয় ছবি ‘রাজি’ও প্রদর্শিত হবে। এনএসডিসি তার ওটিটি প্ল্যাটফর্মে চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। আইল্যান্ড সিটি, ক্রসিং ব্রিজেস ইত্যাদি চলচ্চিত্র www.cinemasofindia.com এই ওয়েবসাইটে প্রদর্শিত হবে। এনএফডিসিতে চলচ্চিত্র নিয়ে পাঠরত ছাত্রছাত্রী এবং সিনেমা উৎসাহিদের নিয়ে অনলাইনে একটি মতবিনিময় অনুষ্ঠানের আয়োজন করেছে। ফিল্ম ডিভিশন আয়োজিত এই ওয়েবিনারের বিষয়ে চলচ্চিত্র নির্মাণে প্রযুক্তির অগ্রগতি।

‘ইন্ডিয়া@৭৫; ভয়েজ অফ প্রোগ্রেস’ এবং ‘ইন্ডিয়া@৭৫ : আইকনস অফ ইন্ডিয়া’ শীর্ষক দুটি অনলাইন চলচ্চিত্র উৎসব ফিল্ম ডিভিশন আয়োজন করবে। প্রথমটি ২৩ থেকে ২৫শে আগস্ট এবং দ্বিতীয়টি ২৬ থেকে ২৮শে আগস্ট অনুষ্ঠিত হবে। বিদেশ মন্ত্রকের সঙ্গে চলচ্চিত্র উৎসব নির্দেশালয় ভারতে অবস্থিত বিভিন্ন দূতাবাসে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। এনএসএআই –এর ওয়েবসাইটে ২৩ থেকে ২৯শে আগস্ট সরাসরি বিখ্যাত চলচ্চিত্রের উপর পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

পথনাটিকা, পুতুলনাচ, পালাগান, ম্যাজিক প্রদর্শনীর মধ্য দিয়ে রিজিওনাল আউটরিচ ব্যুরো ৫০টির বেশি অনুষ্ঠানের আয়োজন করেছে। ব্যুরো অফ আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন এই অনুষ্ঠানগুলি উপস্থাপনায় সহায়তা করবে। এছাড়াও এই সংস্থার ওয়েবসাইটে ভারতীয় সংবিধান নির্মাণের উপর একটি বৈদ্যুতিন পুস্তক প্রকাশ করবে। আগ্রহী পাঠকরা প্রকাশনা বিভাগের গ্যালারিতে বিভিন্ন বইয়ের বিষয়ে তথ্য জানতে পারবেন।

মন্ত্রক, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে মতবিনিময় কর্মসূচি, প্রশ্নোত্তর প্রতিযোগিতা সহ বিভিন্ন ধরণের প্রতিযোগিতার আয়োজন করেছে। তরুণ সমাজকে এই কর্মসূচিতে যুক্ত করাই এর মূল উদ্দেশ্য। সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মে স্বাধীনতা সংগ্রাম ও নতুন ভারতের বিষয়ে বিভিন্ন অডিও ভিজ্যুয়াল উপস্থাপনা থাকবে।

স্বাধীনতা সংগ্রামের গৌরবজ্জ্বল ইতিহাস, নতুন ভারতের যুব সম্প্রদায়ের আশা আকাঙ্খা সহ বিভিন্ন বিষয় নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রক আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে এই সপ্তাহ জুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in