Assam: বাংলা ভাষায় সরকারি হোর্ডিং-র দাবি, শিলচরের সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা

অনির্বাণ রায়চৌধুরী বরাক বুলেটিনে যে প্রতিবেদন লিখেছিলেন, তার বিষয়বস্তু ছিল, বিজেপি সরকারের আমলে বরাক উপত্যকায় কীভাবে ভাষা আইন লঙ্ঘিত হচ্ছে।
অনির্বাণ রায়চৌধুরী
অনির্বাণ রায়চৌধুরীছবি- ফেসবুক

সংবাদ পছন্দ না হওয়ায় দেশদ্রোহিতার মামলা দায়ের হল সাংবাদিকের বিরুদ্ধে। এক যুবকের অভিযোগের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। শিলচরের 'বরাক বুলেটিন' নামে একটি পোর্টালের সাংবাদিক অনির্বাণ রায়চৌধুরীর বিরুদ্ধে এই 'দেশদ্রোহিতার' আনা হয়েছে।

জানা গিয়েছে, অনির্বাণ রায়চৌধুরী বরাক বুলেটিনে যে প্রতিবেদন লিখেছিলেন, তার বিষয়বস্তু ছিল, বিজেপি সরকারের আমলে বরাক উপত্যকায় কীভাবে ভাষা আইন লঙ্ঘিত হচ্ছে। সরকার মাতৃভাষার অধিকার কেড়ে নিচ্ছে এবং ভাষা শহিদদের অপমান করছে। শান্তনু সূত্রধর নামে এক যুবক এই প্রতিবেদনের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করে। তার প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু হয়।

অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁকে থানায় ডেকে পাঠানো হয়েছে। এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন বরাকের সাংবাদিকরা। তাঁদের ওপর ফ্যাসিস্টসুলভ আচরণ শুরু হয়েছে বলে অভিযোগ উঠেছে। তাঁরা রাস্তায় নেমে প্রতিবাদ জানানোর প্রস্তুতি শুরু করেছেন।

প্রসঙ্গত, শিলচরের একটি হোর্ডিং বাংলা ভাষায় লেখার দাবি জানানোয় গত ২৭ নভেম্বর প্রদীপ দত্ত রায় নামে এক আইনজীবীকে গ্রেফতার করে পুলিশ। তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা রুজু করা হয়।

পুলিশের অভিযোগ, যেদিন তাঁকে থানায় তলব করা হয়েছে, সেদিন তিনি সাংবাদিকদের হেনস্তা করেছিলেন। তাই তাঁর বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা রুজু হয়। কিন্তু পুলিশে অভিযোগ খণ্ডন করে সাংবাদিকরা জানিয়েছেন, তাঁদের হেনস্থার কোনও ঘটনা ঘটেনি। পুলিশের বিরুদ্ধে শিলচরের জেলা প্রশাসকের কার্যালয় বিক্ষোভ দেখান তাঁরা। রাজ্যপালকে ডেপুটেশন দেওয়া হয়েছে তাঁদের পক্ষ থেকে।

অনির্বাণ রায়চৌধুরী
সাংবাদিক সহ শতাধিক ব্যক্তির বিরুদ্ধে UAPA প্রয়োগ, ত্রিপুরা সরকাররের সমালোচনায় এডিটর্স গিল্ড

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in