Assam: শিলচরে বন্যা দুর্গতদের চিকিৎসায় ফুয়াদ হালিমের নেতৃত্বে PRC প্রতিনিধি দল

শুক্রবার সকালে আসামে পৌঁছেছে এই প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলে রয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক ডাঃ ফুয়াদ হালিম, ডাঃ অর্ণব মান্না, ডাঃ অনির্বাণ মণ্ডল, ফার্মাসিস্ট আব্দুল কাহার লস্কর, রাজেন্দ্র প্রসাদ।
শিলচরে PRC শিবির
শিলচরে PRC শিবির নিজস্ব ছবি

আসামের বন্যা কবলিত মানুষদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিল পিপলস রিলিফ কমিটি বা পিআরসি। বন্যা দুর্গতদের চিকিৎসা পরিষেবা দিতে প্রতিনিধি দল পাঠাচ্ছে পিআরসি।

বন্যায় সম্পূর্ণ বিপর্যস্ত আসাম। মে এবং জুন - দু দফায় হওয়া এই বন্যাতে কয়েকলক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন শতাধিক। গত ১২১ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে জুন মাসের তৃতীয় ও চতুর্থ সপ্তাহের বৃষ্টি। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে শিলচর। সেখানেই ৫ সদস্যের একটি প্রতিনিধি দল পাঠাচ্ছে পিআরসি। বৃহস্পতিবার কলকাতায় পিআরসির দপ্তরে এই প্রতিনিধিদের হাতে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী তুলে দিয়েছেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

শুক্রবার সকালে আসামে পৌঁছেছে এই প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলে রয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক ডাঃ ফুয়াদ হালিম, যিনি 'গরীবের ডাক্তার' নামে পরিচিত। এছাড়াও আছেন ডাঃ অর্ণব মান্না, ডাঃ অনির্বাণ মণ্ডল, ফার্মাসিস্ট আব্দুল কাহার লস্কর এবং পিআরসির সদস্য রাজেন্দ্র প্রসাদ। ফুয়াদ হালিম পিপলস রিপোর্টারের প্রতিনিধিকে জানিয়েছেন, আগামী সোমবার পর্যন্ত চলবে পিআরসির এই শিবির। প্রতিদিন তিনটে করে ক্যাম্প হবে।

শিলচরে PRC শিবির
শিলচরে PRC শিবির নিজস্ব ছবি

আসামের বিজেপি সরকার এবং কেন্দ্র সরকার - দুই সরকারই বন্যা দুর্গতদের সাহায্যের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি বলে বৃহস্পতিবার অভিযোগ করেন মহম্মদ সেলিম। তিনি বলেন, "মানুষ যখন বন্যায় বিপন্ন, তখনও ভাষার নামে জাতির নামে মানুষকে ভাগ করছে বিজেপি সরকার। শিলচরের বন্যাকে অসম সরকার অগ্রাহ্য করেছে। আসলে তারা বাঙালি এবং অসমীয়াদের মধ্যে বিভেদ তৈরি করছে। এনআরসির নামে যেমন মানুষে মানুষে ভাগ করা হয়েছিল, তেমনি বন্যাদুর্গত মানুষের পাশে না দাঁড়িয়ে তাদের বিভাজনে ব্যস্ত বিজেপি।"

১৯৪৩ সালের ২৯ সেপ্টেম্বর পথ চলা শুরু করেছিল পিআরসি। সেই সময় হওয়া মন্বন্তরে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে এই সংস্থা গঠিত হয়। এরপর থেকে যে কোনও প্রাকৃতিক বিপর্যয়ে সবসময় মানুষের পাশে দাঁড়িয়েছে পিআরসি। এই প্রসঙ্গে সেলিম বলেন, "সাধারণ মানুষের পাশে থাকার লক্ষ্য নিয়েই পিআরসি পথ চলা শুরু করে। সরকার যখন মানুষের পাশে থাকছে না তখন পিআরসি ছুটে যাচ্ছে মানুষের পাশে থাকার জন্য।"

এর আগেও আসামে বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়েছে পিআরসি। সংগঠনের পক্ষ থেকে ২ লক্ষ টাকার একটি তহবিল সেখানকার মানুষদের জন্য পাঠানো হয়েছে। এর সাথে ৯০ হাজার টাকার ওষুধও পাঠানো হয়েছে।

শিলচরে PRC শিবির
শিলচরে PRC শিবির নিজস্ব ছবি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in