Assam: মুসলিম অধ্যুষিত এলাকায় জনসংখ্যা নিয়ন্ত্রণে নামানো হবে 'জন সেনা' - হিমন্ত বিশ্ব শর্মা

রাজ‍্যের‌ মুসলিম অধ্যুষিত এলাকায় জনসংখ্যা নিয়ন্ত্রণে বিশেষ ধরনের সেনা মোতায়েন করতে চলেছে আসাম সরকার। এদের পোষাকি নাম 'জন সেনা' বা 'পপুলেশন আর্মি'। সোমবার একথা জানান মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।
Assam: মুসলিম অধ্যুষিত এলাকায় জনসংখ্যা নিয়ন্ত্রণে নামানো হবে 'জন সেনা' - হিমন্ত বিশ্ব শর্মা
হিমন্ত বিশ্ব শর্মা ফাইল ছবি সংগৃহীত

রাজ‍্যের‌ মুসলিম অধ্যুষিত এলাকায় জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য বিশেষ ধরনের সেনা মোতায়েন করতে চলেছে আসাম সরকার। এদের পোষাকি নাম 'জন সেনা' বা 'পপুলেশন আর্মি'। সোমবার আসাম বিধানসভায় একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা।

জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং গর্ভনিরোধক বড়ি বিতরণ করা এই সেনার প্রধান কাজ। লোয়ার আসামে এরকম এক হাজার সেনার শক্তিশালী বাহিনী পাঠানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সোমবার বিধানসভায় মুখ্যমন্ত্রী বলেছেন, "চর চাপোরি এলাকা থেকে প্রায় এক হাজার যুবককে নিয়ে জনসংখ্যা নিয়ন্ত্রণ সেনা গঠন করা হবে। যারা ওই এলাকায় জনসংখ্যা নিয়ন্ত্রণের ব‍্যাপারে জনগণকে সচেতন করবে এবং গর্ভনিরোধক বড়ি বিতরণ করবে। আশা কর্মীদের একটি পৃথক দল গঠন করে তাঁদেরও এই কাজে নামানোর পরিকল্পনা রয়েছে। তাঁরাও জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি গর্ভনিরোধক বড়ি দেওয়ার কাজ করবেন।"

মুখ্যমন্ত্রীর বক্তব্য অনুসারে, "২০০১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত আসামে হিন্দুদের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার যদি ১০ শতাংশ হয়, তাহলে মুসলমানদের মধ্যে তা ২৯ শতাংশ। কম জনসংখ্যা হওয়ার কারণে আসামে হিন্দুদের জীবনযাত্রা আরও উন্নত হয়েছে। বড় বাড়ি তৈরি করছে তাঁরা, গাড়ি রয়েছে। তাঁদের ছেলেমেয়েরা ডাক্তার এবং ইঞ্জিনিয়ার হচ্ছেন।"

যদিও মুখ্যমন্ত্রী কোথা থেকে এই পরিসংখ্যান পেয়েছেন, সে বিষয়ে কিছু উল্লেখ করেননি তিনি।

রাজ‍্যে জনসংখ্যা নিয়ন্ত্রণে বদ্ধপরিকর হেমন্ত বিশ্ব শর্মা। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরই সংখ‍্যালঘু সম্প্রদায়কে এই বিষয়ে আত্মসমীক্ষার পরামর্শ দিয়েছিলেন তিনি। উচ্চ-জনসংখ‍্যা যুক্ত এলাকায় জনগণকে শিক্ষিত করার কথাও বলেছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in