Assam: উচ্ছেদ অভিযানে পুলিশের নৃশংস আক্রমণ, মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি কৃষক সভার (AIKS)

একইসঙ্গে মৃতদের পরিবারের সদস্যকে চাকরি ও ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেন তাঁরা।
Assam: উচ্ছেদ অভিযানে পুলিশের নৃশংস আক্রমণ, মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবি কৃষক সভার (AIKS)
ফাইল চিত্র

কয়েকদিন আগে অসমের দরং জেলার ঢোলপুর গ্রামে উচ্ছেদ অভিযান চালানো হয়। সেই অভিযানের জেরে দু’জনের মৃত্যু হয়েছে। ওই ঘটনার প্রতিবাদে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার পদত্যাগ দাবি করল সারা ভারত কিষান সভা।

শনিবার সংগঠনের সভাপতি অশোক ধাওয়ালে এবং সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন, ‘ঢোলপুরের উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে গ্রামবাসীদের উপর বিজেপি শাসিত রাজ্যের পুলিশ বর্বরোচিত আক্রমণ চালিয়েছে। এই ঘটনার নিন্দার ভাষা নেই।'

তিনি আরও বলেন, 'হিমন্তবিশ্ব শর্মা অসমের মুখ্যমন্ত্রী, আবার স্বরাষ্ট্র দফতরের মন্ত্রীও। তিনি যে রাজ্যের মানুষকে সুরক্ষা ও নিরাপত্তা দিতে ব্যর্থ, তা এই ঘটনা থেকেই স্পষ্ট। উল্টে ঘটনার পর তিনি যেভাবে সোশ্যাল মিডিয়ায় সন্তোষ প্রকাশ করেছেন, তা নিন্দনীয়। আমরা অবিলম্বে তাঁর পদত্যাগ দাবি করছি।’ একইসঙ্গে মৃতদের পরিবারের সদস্যকে চাকরি ও ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি করেন তাঁরা। গুরুতর আহতদের পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি হরিয়ানার কারনালে পুলিশের লাঠির আঘাতে বিক্ষোভকারী এক কৃষকের মৃত্যু হয় বলে অভিযোগ করেছিল কৃষক সংগঠনগুলি। তা নিয়ে যথেষ্ট হইচই হয়। মৃতের পরিবারকে ক্ষতিপূরণ এবং অভিযুক্তের শাস্তির দাবিতে চারদিন কারনালের মিনি-সচিবালয় ঘেরাও করে রেখেছিলেন কৃষকরা। পরে দাবি মানতে বাধ্য হয় হরিয়ানার বিজেপি সরকার।

অসমেও কি সেই পরিস্থিতি তৈরি হবে? হান্নান মোল্লা অবশ্য জানান, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, অক্টোবর মাসের প্রথম সপ্তাহে সাংসদ, বিধায়ক, কৃষক নেতৃত্বের প্রতিনিধিদল অসম গিয়ে মৃত এবং আহতদের পরিবারের সঙ্গে কথা বলবেন। হাইকোর্টের বিচারককে দিয়ে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানানো হয়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.