এশিয়ার সবচেয়ে ধনী মহিলা ভারতের সাবিত্রী জিন্দাল!

২০০৫ সালে এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান জিন্দাল গ্রুপের প্রতিষ্ঠাতা ওপি জিন্দাল। তারপর থেকে এই গ্রুপের চেয়ারম্যান হন সাবিত্রী জিন্দাল।
সাবিত্রী জিন্দাল
সাবিত্রী জিন্দালছবি - সংগৃহীত

এশিয়ার সবচেয়ে ধনী মহিলার তালিকায় প্রথম স্থান দখল করেছেন ভারতের সাবিত্রী জিন্দাল (Savitri Jindal)। তাঁর মোট সম্পত্তির পরিমান দাঁড়িয়েছে ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার।

২০০৫ সালে এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান জিন্দাল গ্রুপের প্রতিষ্ঠাতা ওপি জিন্দাল। তারপর থেকে এই গ্রুপের চেয়ারম্যান হন সাবিত্রী জিন্দাল। বর্তমানে জিন্দাল গ্রুপ (indal Group) ইস্পাত উৎপাদনকারী এবং সিমেন্ট, শক্তি এবং পরিকাঠামো খাতেও কাজ করছে। এটি ভারতের তৃতীয় বৃহত্তম ইস্পাত উৎপাদনকারী সংস্থা।

গত পাঁচ বছর ধরে এশিয়ার সবচেয়ে ধনী মহিলা ছিলেন ইয়াং হুইয়ান (Yang Huiyan)। সম্পত্তি সংকটের মুখে পড়েছে তাঁর ‘কান্ট্রি গার্ডেন হোল্ডিংস কোম্পানি’। তাঁর মোট সম্পদের পরিমাণ ১১ বিলিয়ন ডলার। কিন্তু, ২০২২ সালে তাঁকে পিছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী মহিলা আসন দখল করেছেন সাবিত্রী জিন্দাল।

শুধু তাই নয়, চীনের টাইকুন ফ্যান হংওয়েই (Fan Hongwei) থেকেও নিচে নেমে গিয়েছেন ইয়াং হুইয়ান। চীনের রাসায়নিক-ফাইবার কোম্পানি ‘হেংলি পেট্রোকেমিক্যালস’-এর মালিক হলেন ফ্যান হংওয়েই। তাঁর সম্পদের পরিমাণ ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার।

জানা যাচ্ছে, ৫৫ বছর বয়সী ফ্যানের সম্পত্তিও এই বছর কমেছে। মূলত একজন হিসাবরক্ষক ছিলেন ফ্যান। তাঁর স্বামী চেন জিয়ানহুয়ার সঙ্গে ১৯৯৪ সালে হেংলি গ্রুপ প্রতিষ্ঠা করেন তিনি। পরে পলিয়েস্টার, পেট্রোকেমিক্যাল, তেল পরিশোধন এবং পর্যটনে নিজেদের ব্যবসাকে বিস্তৃত করেন। ব্লুমবার্গ অনুযায়ী, চেনের ব্যক্তিগত সম্পদের পরিমাণ আনুমানিক ৬.৪ বিলিয়ন ডলার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in