Arvind Kejriwal: দিল্লি বিধানসভায় ‘আস্থা ভোট’ প্রস্তাব আনতে চলেছেন কেজরীওয়াল

People's Reporter: দিল্লী বিধানসভায় বিধায়কদের নিরিখে সংখাগরিষ্ঠতা রয়েছে আপের। ৭০ আসনের দিল্লি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ‘জাদু সংখ্যা’ ৩৬। আপের বিধায়ক ৬২ জন। বিজেপির মাত্র আট।
অরবিন্দ কেজরীওয়াল
অরবিন্দ কেজরীওয়ালফাইল ছবি সংগৃহীত

দিল্লীর আবগারী দুর্নীতি মামলায় অরবিন্দ কেজরীওয়ালকে বুধবার ষষ্ঠবার তলবের জন্য নোটিশ পাঠিয়েছে ইডি। আগামী ১৯ ফেব্রুয়ারী তাঁকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তার ঠিক দুদিন পর শুক্রবার দিল্লী বিধানসভায় আস্থাভোটের প্রস্তাব আনবেন বলে জানান আপ সুপ্রিমো অরবিন্দ কেজরীওয়াল। শনিবার এই প্রস্তাবটি তোলা হবে বলে জানা গেছে। তবে হঠাত করে তাঁর এমন সিদ্ধান্ত নিয়ে জল্পনা শুরু হয়েছে।

উল্লেখ্য, দিল্লী বিধানসভায় বিধায়কদের নিরিখে সংখাগরিষ্ঠতা রয়েছে আপের। ৭০ আসনের দিল্লি বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের ‘জাদু সংখ্যা’ ৩৬। আপের বিধায়ক ৬২ জন। বিজেপির মাত্র আট।

প্রসঙ্গত, বেশ কিছুদিন আগে কেজরিওয়াল দাবি করেছিলেন, বিজেপি তাঁর দলের বিধায়কদের কেনার চেষ্টা করছেন। তিনি বলেন, ‘‘আমাদের দলের সাত জন বিধায়ককে দলবদলের জন্য বিজেপির তরফে ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।’’

আস্থা ভোট প্রসঙ্গে আপ সুপ্রিমো কেজরিওয়াল বলেন, "আমরা দেখতে পাচ্ছি দলটি ভেঙ্গে যাচ্ছে এবং মিথ্যা মামলা দিয়ে অন্য রাজ্যের সরকার পতন করা হচ্ছে। দিল্লীতে তারা (বিজেপি) মদ নীতি মামলার অজুহাতে AAP নেতাদের গ্রেফতার করতে চায়। দিল্লি সরকারের পতন করতে চায় কারণ তারা জানে, কখনই তারা দিল্লীতে নির্বাচনে জিততে পারবে না। আমাদের কোনো বিধায়কই ভেঙে পড়েননি এবং তাঁরা সবাই আমার সাথে আছেন, জনগণকে এটা দেখাতে আমি একটি আস্থা প্রস্তাব পেশ করছি।“

এদিকে দিল্লীর আবগারী মামলায় জিজ্ঞাসাবাদের জন্য একাধিকবার কেজরীওয়ালকে তলব করেছিল ইডি। কিন্তু, প্রতিবার হাজিরা এড়ান দিল্লীর মুখ্যমন্ত্রী। এরপরেই ইডির পক্ষ থেকে তাঁর বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। সেই মামলায় বিচারক তাঁকে নির্দেশ দিয়েছেন, কেন তিনি বারবার হাজিরা এড়াচ্ছেন, আদালতে স্বশরীরে হাজিরা দিয়ে সেকথা জানাতে হবে। ১৭ তারিখ অর্থাৎ আজ আদালতে হাজিরা দিতে হবে তাঁকে।

এই আবহে ফের বুধবার ষষ্ঠবারের জন্য তলবের নোটিশ পাঠিয়েছে ইডি। আগামী ১৯ ফেব্রুয়ারী তাঁকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

অরবিন্দ কেজরীওয়াল
Electoral Bonds: ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে কোনও অনুদান গ্রহণ করেনি দল - সিপিআইএম

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in