নীতা আম্বানীকে অতিথি অধ্যাপক পদে আমন্ত্রণ - ছাত্র বিক্ষোভের জেরে বিবৃতি BHU কর্তৃপক্ষের

মঙ্গলবার প্রায় ৫০ জন শিক্ষার্থীর একটি দল ক‍্যাম্পাসের ভেতর উপাচার্য রাকেশ ভাটনগরেরের বাসভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে একটি স্মারকলিপি জমা দেন।
নীতা আম্বানীকে অতিথি অধ্যাপক পদে আমন্ত্রণ - ছাত্র বিক্ষোভের জেরে বিবৃতি BHU কর্তৃপক্ষের
ফাইল ছবি সংগৃহীত

পড়ুয়াদের প্রবল বিক্ষোভের মুখে পড়ে বুধবার বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের (বিএইচইউ) তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছে, বিলিয়নেয়ার শিল্পপতি মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানিকে অতিথি অধ‍্যাপক পদে নিয়োগ করার কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। একটি প্রেস বিবৃতিতে বিশ্ববিদ্যালয় জানিয়েছে, কর্তৃপক্ষের মধ্যে এরকম কোনো প্রস্তাব নিয়ে আলোচনা হয়নি।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান শাখার তরফে রিলায়‍্যান্সের কর্ণধার মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানিকে অতিথি অধ‍্যাপক হিসেবে পড়ানোর প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাবে বলা হয়েছিল, মূলত উইমেন স্টাডিজ নিয়ে পাঠ দেবেন তিনি, যার আওতায় মহিলাদের জীবনধারণের মানোন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে। কিন্তু কেবলমাত্র স্নাতক ডিগ্রিধারী নীতা আম্বানি কোন যোগ্যতায় বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ‍্যাপক হিসেবে ডাক পেলেন, তা নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছিল। প্রশ্ন উঠেছিল, দেশের সবচেয়ে ধনী শিল্পপতির স্ত্রী বলেই কি নিয়ম বহির্ভূতভাবে তাঁকে অধ‍্যাপনার সুযোগ দেওয়া হচ্ছে কিনা। কলেজ সূত্রে জানা গেছে, নীতা আম্বানি ছাড়াও আরও দুজন অতিথি অধ‍্যাপকের নাম বিবেচনা করেছে কর্তৃপক্ষ, এঁরা হলেন - কোটিপতি শিল্পপতি গৌতম আদানির স্ত্রী প্রীতি আদানি এবং যুক্তরাজ্যভিত্তিক বিজনেস টাইকুন লক্ষ্মী মিত্তালের স্ত্রী লক্ষ্মী মিত্তাল।

মঙ্গলবার প্রায় ৫০ জন শিক্ষার্থীর একটি দল ক‍্যাম্পাসের ভেতর উপাচার্য রাকেশ ভাটনগরেরের বাসভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়ে একটি স্মারকলিপি জমা দেন। বিশ্ববিদ্যালয়ে গবেষণারত শিক্ষার্থী শুভম তিওয়ারি, যিনি ওইদিন আন্দোলনকারীদের মধ্যে ছিলেন, তিনি সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন, "আমরা দেশের সামনে একটি ভুল উদাহরণ স্থাপন করতে চলেছি। ধনী ব‍্যক্তির স্ত্রী হওয়া কোনো অ‍্যাচিভমেন্ট হতে পারে না এবং এইধরনের মানুষ আমাদের আইকন হতে পারে না। আপনি যদি নারীর ক্ষমতায়নের বিষয়ে কথা বলেন, তাহলে অরুণিমা সিনহা, বাচেন্দ্রী পাল, মেরি কম বা কিরণ বেদির মতো আইকনদের আমন্ত্রণ করুন।"

অপরদিকে আজ সকালে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল)-এর পক্ষ থেকে নীতা আম্বানিকে অতিথি অধ‍্যাপক হিসেবে আমন্ত্রণ জানানোর খবরটি ভুয়ো বলে জানানো হয়েছে। আরআইএল-এর মুখপাত্র সংবাদমাধ্যমে জানিয়েছেন, "নীতা আম্বানি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের অতিথি অধ‍্যাপক হবেন, এই খবরটি ভুয়ো। বিএইচইউ থেকে এরকম কোনো প্রস্তাব পাননি তিনি।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in