মোদি বিরোধী কার্টুন, কাজ হারালেন জনপ্রিয় কার্টুনিস্ট

তাঁর অপরাধ, তিনি তাঁর সাম্প্রতিক কার্টুনগুলির মাধ্যমে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পাশাপাশি শ্লথগতিতে চলতে থাকে টিকাকরণ প্রক্রিয়াকে তুলে ধরতে চেয়েছিলেন।
কার্টুনিস্ট মঞ্জুল
কার্টুনিস্ট মঞ্জুলছবি- স্ক্রল ডট ইন

কয়েকদিন আগে টুইটারের নোটিশ পেয়েছিলেন। তার চারদিন পর এবার সরাসরি কর্মহীন হয়ে পড়লেন কার্টুনিস্ট মঞ্জুল। তাঁর অপরাধ, তিনি তাঁর সাম্প্রতিক কার্টুনগুলির মাধ্যমে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের পাশাপাশি শ্লথগতিতে চলতে থাকে টিকাকরণ প্রক্রিয়াকে তুলে ধরতে চেয়েছিলেন। পাশাপাশি এই অতিমারীর মধ্যে নির্বাচন, প্রচার প্রক্রিয়া নিয়ে কটাক্ষ ধরা পড়েছে তাঁর কার্টুনে।

তাই চক্ষুশূল হয়ে পড়েছেন মোদির সরকারের। তার জেরে চাকরি খোয়াতে হল তাঁকে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিকানাধীন নিউজ পোর্টাল নেটওয়ার্ক ১৮ তাঁকে ছাঁটাই করে। গত ৬ বছর ধরে তিনি চুক্তিভিত্তিতে ওই সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন। গত ৮ জুন চুক্তি বাতিল করে দেয় সংস্থা। সেদিন থেকেই তাঁর সাসপেনশন কার্যকরী হয়েছে।

কেন্দ্রের নতুন তথ্য প্রযুক্তি ও বৈদ্যুতিক আইন নিয়ে টুইটারের সঙ্গে কেন্দ্রের বিরোধ চলছিল বেশ কয়েকদিন ধরে। এই অবস্থায় কেন্দ্রীয় নির্দেশে টুইটার ইমেল নোটিশ পাঠায় মঞ্জুলকে। তাতে বলা হয়েছে, আপনার টুইটার আকাউন্ট ভারতীয় আইন লঙ্ঘন করছে বলে মনে করা হচ্ছে। কেন্দ্র টুইটারকে ওই অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে। আপনি ইচ্ছা করলে প্রয়োজনীয় আইনি পরামর্শ নিতে পারেন।

এরপর মঞ্জুল সেই নোটিশ তাঁর প্রোফাইলে শেয়ার করেন। সঙ্গে ক্যাপশন দেন, জয় হো মোদিজি কি সরকার কি। এরই মধ্যে নিউজ ১৮ একতরফা ভাবে তাঁর চুক্তি বাতিল করল। এই ঘটনায় অবাক সবাই। অনেকেরই মতে, টুইটারকে দিয়ে বাগে আনতে না পেরে মুকেশ আম্বানির কোম্পানিকে দিয়ে এমনটা করানো হল। প্রতিবাদে সরব হয়েছেন সাংবাদিকদের একাংশ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in