Kota: কোটায় ফের আত্মঘাতী ছাত্র, দেশের ‘কোচিং হাব’-এ চলতি বছরের ২৬তম ছাত্র-আত্মহত্যা

People's Reporter: গত বছর কোটায় আত্মঘাতী পড়ুয়াদের সংখ্যা ছিল ১৫। কিন্তু চলতি বছরের প্রথম ৯ মাসেই সেই সংখ্যা বড় মার্জিনে ছাপিয়ে গিয়েছে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকীছবি সংগৃহীত

রাজস্থানের কোটায় পড়তে এসে আত্মঘাতী হল আরও এক ছাত্র। NEET পরীক্ষার প্রস্তুতি নিতে উত্তরপ্রদেশ থেকে কোটায় আসা ওই ছাত্র বুধবার আত্মঘাতী হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। চলতি বছরে এই নিয়ে কোটাতে ২৬ জন ছাত্র আত্মঘাতী হয়েছে। পুলিশ সূত্রে খবর, কোনও কোচিং প্রতিষ্ঠান ছাড়া একা একাই মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা NEET-এর প্রস্তুতি নিচ্ছিল ওই পড়ুয়া।

প্রতিবছর সারা দেশ থেকে কয়েকলক্ষ ছাত্র-ছাত্রী ইঞ্জিনয়ারিং ও মেডিক্যাল পরীক্ষা প্রস্তুতি নিতে আসে রাজস্থানের কোটায়। এইভাবে মরুরাজ্যের এই শহর কার্যত পরিণত হয়েছে কোচিং হাবে। কিন্তু প্রতিবছরই পড়াশোনার চাপ সইতে না পেরে আত্মঘাতী হয় পড়ুয়াদের একাংশ। প্রসঙ্গত, গত বছর কোটায় এই আত্মঘাতী পড়ুয়াদের সংখ্যা ছিল ১৫। কিন্তু চলতি বছরের প্রথম ৯ মাসেই সেই সংখ্যা বড় মার্জিনে ছাপিয়ে গিয়েছে। চলতি বছর ইতিমধ্যেই মোট ২৬ জন পড়ুয়া আত্মহত্যা করেছে বলে জানিয়েছেন কোটা পুলিশ।

কোটায় আসা পড়ুয়াদের মধ্যে গত কয়েকবছরে পড়াশোনা নিয়ে পাহাড়প্রমাণ চাপ ও ব্যর্থতার ভয় থেকে তৈরি হওয়া ডিপ্রেশনের ঘটনা সামনে এসেছে। আর সেই ডিপ্রেশন থেকেই বেড়েছে আত্মহত্যার প্রবণতাও। তাই পড়ুয়াদের মধ্যে কিছুদিনের জন্য চাপ কমাতে জেলা প্রশাসনের তরফে কোটার শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে আগামী দুমাস কোনোরকম পরীক্ষা না নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। পাশাপাশি, শিক্ষা প্রতিষ্ঠানগুলিও হোস্টেল ও মেসে থাকা পড়ুয়াদের মধ্যে মানসিক চাপ ও ডিপ্রেশনের লক্ষণের উপর নজর রাখার পরামর্শ দিয়েছে হোস্টেল প্রধান, মেসকর্মী ও খাদ্য পরিষেবা সরবরাহকারীদের।

(এখানে আত্মহত্যা প্রতিরোধ হেল্পলাইন নম্বর দেওয়া আছে। আপনি বা আপনার পরিচিত কারোর সহায়তার প্রয়োজন হলে অনুগ্রহ করে যোগাযোগ করুন। সর্বভারতীয় হেল্পলাইন নম্বর - ০২২-২৭৫৪৬৬৬৯)
ছবি - প্রতীকী
"মুসলিম ঘৃণার পুরস্কার": সাংসদ রমেশ বিধুরিকে নির্বাচনে বড় দায়িত্ব দেওয়ায় বিজেপিকে কটাক্ষ বিরোধীদের
ছবি - প্রতীকী
মধ্যপ্রদেশে ধর্ষিত ১২ বছরের নাবালিকা - অর্ধনগ্ন, রক্তাক্ত শরীরে দরজায় দরজায় ঘুরেও মিলল না সাহায্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in