আরও ১৩ টি বিমানবন্দর বেসরকারিকরণের পথে কেন্দ্র

১৩ টি এয়ারপোর্ট বেসরকারি হাতে যাওয়ার পর চিহ্নিত হবে আরও ১২টি। উৎসবের মরশুম শেষ হলেই সেই প্রক্রিয়া শুরু হয়ে যাবে।
আরও ১৩ টি বিমানবন্দর বেসরকারিকরণের পথে কেন্দ্র
ছবি - প্রতীকী

কেন্দ্র বেসরকারিকরণের যে মেগা উৎসব শুরু করেছে, সেই তালিকায় এবার নাম জুড়ল আরও ১৩টি ছোট ও বড় বিমানবন্দরের। আগামী বছরের মার্চ মাসের মধ্যে এই বিমানবন্দরের রক্ষণাবেক্ষণ ও পরিকাঠামো সংস্কারের দায়িত্ব বেসরকারি হাতে তুলে দেওয়া হবে। এই বেসরকারিকরণের লক্ষ্যমাত্রা ৪ হাজার কোটি টাকা। ‌

এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারম্যান সঞ্জীব কুমার জানান, যে ১৩ টি বিমানবন্দরের নাম অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে, সেগুলি পাবলিক প্রা‌ইভেট পার্টনারশিপের মাধ্যমে পরিচালিত হবে। ২০২৪ সালের আগে আরও ১২ টি বিমানবন্দরের বেসরকারিকরণ হবে।

মানিটাইজেশন কর্মসূচিতে বলা হয়েছে, মোট ২৫ টি বিমানবন্দরের বেসরকারিকরণ হবে। আপাতত প্রথম পদক্ষেপ হিসেবে লক্ষ্য ছ’টি বড় বিমাবন্দর- বারাণসী, অমৃতসর, ভুবনেশ্বর, রায়পুর, ইন্দোর ও ত্রিচি। এগুলির পরিচালন ব্যবস্থার সঙ্গে যুক্ত করা হবে কুশীনগর, গয়া, কাংড়া, তিরুপতি, আওরঙ্গাবাদ, জব্বলপুর এবং হুবলিকে। যদিও বেসরকারীকরণ এর দায়িত্ব শেষ পর্যন্ত কোন শিল্প সংস্থার হাতে যাবে, সেটাই এখনো নির্ধারিত হয়নি।

করোনা সংক্রমণের আবহে ২০২০ সাল থেকে এয়ারপোর্ট পরিচালনার ক্ষেত্রে বিপুল লোকসানের সম্মুখীন হয়েছিল এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া। পরে অবশ্য সবার আগে ঘুড়ে দাঁড়িয়েছে বিমান পরিষেবাই। সোমবারই এর চূড়ান্ত চুক্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ১৩ টি এয়ারপোর্ট বেসরকারি হাতে যাওয়ার পর চিহ্নিত হবে আরও ১২টি। উৎসবের মরশুম শেষ হলেই সেই প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in