Andhra Pradesh: চতুর্থ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু হতে চলেছে

স্কুলগুলো খুলতে চলেছে ১৬ অগস্ট থেকে। কিন্তু তার আগে স্কুলগুলো অনলাইন ক্লাসের মাধ্যমে আপার প্রাইমারি ও সেকেন্ডারির ক্লাস নেওয়া শুরু করতে চলেছে মহামারী আছড়ে পড়ার পর এই প্রথম।
Andhra Pradesh: চতুর্থ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু হতে চলেছে
ছবি- প্রতীকী

অন্ধ্রপ্রদেশে আগামী ১২ জুলাই থেকে শুরু হতে চলেছে চতুর্থ থেকে দশম শ্রেণি পর্যন্ত অনলাইন ক্লাস। অন্যদিকে, স্কুলগুলো খুলতে চলেছে ১৬ অগস্ট থেকে। কিন্তু তার আগে স্কুলগুলো অনলাইন ক্লাসের মাধ্যমে আপার প্রাইমারি ও সেকেন্ডারির ক্লাস নেওয়া শুরু করতে চলেছে মহামারী আছড়ে পড়ার পর এই প্রথম। রাজ্যের শিক্ষা আধিকারিক ও স্কুল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, শিক্ষকরা অনলাইন ক্লাসের ব্যবস্থা শুরু করে দিলেও প্রধান সমস্যা হয়ে দাঁড়াতে পারে স্মার্ট ফোন ও ইন্টারেনট পরিষেবা।

২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য ডিডি সপ্তগিরি চ্যানেলে ক্লাস সম্প্রচার করা হয়েছে। অন্যদিকে, প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের মাঝে অন্ধ্রপ্রদেশই প্রথম রাজ্য যারা স্কুল খুলেছিল।নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের পুনরায় স্কুলে পাঠানো হয়। ফেব্রুয়ারি মাসে প্রাইমারি স্কুলও খুলে দেওয়া হয়। কিন্তু দ্বিতীয় ঢেউ আসার পরই স্কুল বন্ধ করে দেওয়া হয়। আর এবার ২০২১-২২ সালের অনলাইন ক্লাস শুরু হতে চলেছে ১২ জুলাই থেকে। কিন্তু এবার আর টেলিভিশনে কিছু সম্প্রচার করা হবে না। বিশাখাপত্তনমের জেলা এডুকেশন অফিসার লিঙ্গশ্বরা রেড্ডি জানান, দপ্তরের তরফে শিক্ষকদের প্রেরণা দেওয়ার জন্য এই অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে।

তবে এরমধ্যেও অসুবিধা দেখা দিয়েছে। রাজ্যের ৮০ শতাংশ পড়ুয়ার অনলাইনে পড়ার ক্ষমতা রয়েছে। বাকি পড়ুয়াদের বাড়িতে গিয়ে পড়া করিয়ে দিয়ে আসার জন্য শিক্ষকদের অনুরোধ করা হয়েছে। এছাড়াও যেসব পড়ুয়াদের বাড়িতে ইন্টারনেট পরিষেবা নেই, তাদেরও পরিষেবা দেওয়ার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন, গুন্টুরের ডিইও গঙ্গা ভবানী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in