Andhra Pradesh: মিড ডে মিল কর্মীদের 'চলো বিজয়ওয়াড়া' কর্মসূচী আটকাতে CITU, AITUC নেতৃত্ব গ্রেপ্তার

CITU এবং AITUC-র ডাকে অন্ধ্রপ্রদেশের মিড ডে মিল কর্মীদের ‘চলো বিজয়ওয়াড়া’ কর্মসূচী আটকাতে অন্ধ্রপ্রদেশ পুলিশ সোমবার রাজ্যের বিভিন্ন অংশে মিড-ডে মিল স্কিমের কর্মী এবং ট্রেড ইউনিয়নের নেতাদের আটক করেছে।
চলো বিজয়ওয়াড়া কর্মসূচি আটকাতে পুলিশি প্রহরা
চলো বিজয়ওয়াড়া কর্মসূচি আটকাতে পুলিশি প্রহরাছবি রাজান্নার ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

সিআইটিইউ এবং এআইটিইউসি-র ডাকে অন্ধ্রপ্রদেশের মিড ডে মিল কর্মীদের ‘চলো বিজয়ওয়াড়া’ কর্মসূচী আটকাতে অন্ধ্রপ্রদেশ পুলিশ সোমবার রাজ্যের বিভিন্ন অংশে মিড-ডে মিল স্কিমের কর্মী এবং ট্রেড ইউনিয়নের নেতাদের আটক করেছে। মিড-ডে মিল স্কিম শ্রমিক ইউনিয়ন তাদের দাবির আদায়ের জন্য জন্য বিক্ষোভের ডাক দিয়েছে। অন্ধ্রপ্রদেশ পুলিশ এই বিক্ষোভের অনুমতি দেয়নি এবং বিক্ষোভ আটকাতে ইতিমধ্যেই বেশ কয়েকটি জেলায় ট্রেড ইউনিয়ন নেতাদের গ্রেপ্তার এবং গৃহবন্দি করেছে।

সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়ন (সিআইটিইউ) এবং অল ইন্ডিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস (এআইটিইউসি) এর নেতাদেরও হয় গ্রেপ্তার করা হয়েছে অথবা গৃহবন্দী করা হয়েছে। AITUC রাজ্য সম্পাদক পদলা রমনাকে বিশাখাপত্তনমে গৃহবন্দী করা হয়েছে।

বিজয়ওয়াড়ায় পৌঁছে যাওয়া মিড-ডে মিল স্কিমের কর্মী ও নেতাদেরও পুলিশ আটক করেছে। বিক্ষোভের প্রস্তুতি নেওয়ার সময় ট্রেড ইউনিয়ন নেতাদের তাদের অফিস থেকে আটক করা হয়েছে। আটক ও গৃহবন্দি করার প্রতিবাদ জানিয়ে ইউনিয়ন নেতারা যেকোনো মূল্যে প্রতিবাদ সংগঠিত করার কথা ঘোষণা করেছেন।

ইউনিয়ন নেতাদের মতে, রাজ্য জুড়ে ৮০,০০০ মিড-ডে মিল কর্মী আছে। রাজ্য সরকার ৪০,০০০ স্কুলে শিক্ষার্থীদের মধ্যাহ্নভোজ সরবরাহ করে। শ্রমিকরা, যারা বিভিন্ন সংস্থার জন্য কাজ করে, অভিযোগ করেছে যে সরকার এই প্রকল্পের জন্য বেসরকারী সংস্থা ‘অক্ষয় পাত্র’র কাছে হস্তান্তর করার জন্য প্রস্তুতি নিচ্ছে। যা তাঁদের বেকার করে দেবে।

মিড-ডে মিল সরবরাহকারী সংস্থাগুলি ইতিমধ্যেই তাদের চার্জ ২০ শতাংশ বৃদ্ধি করেছে এবং তাঁদের বকেয়া মিটিয়ে দেবার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

সংস্থাগুলির মতে, গত জুলাই ২০২১ থেকে তাঁদের প্রাপ্য বকেয়া রয়েছে। তারা প্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া প্রক্রিয়ার পরিপ্রেক্ষিতে সরকারকে খাদ্য প্রস্তুতির খরচ বাড়ানোরও দাবি জানিয়েছে।

অন্যদিকে, মানসম্মত খাবার সরবরাহে ব্যর্থ সংস্থাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে সরকার। সরকারি আধিকারিকদের সূত্রে জানা গেছে মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি স্কুলে খাদ্য সরবরাহের উপর বিশেষ মনোযোগ দিয়েছেন এবং শিশুদের সম্পূর্ণ পুষ্টি নিশ্চিত করতে নির্দিষ্ট মেনু নির্ধারণ করেছেন। যে মেনুতে ভাত, সবজির তরকারি, সেদ্ধ ডিম, চিনাবাদাম চিক্কি এবং অন্যান্য পুষ্টিকর খাদ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in