AP: কন্ট্রিবিউটরি পেনশন স্কিম বাতিলের দাবিতে কর্মী বিক্ষোভ, ১ সেপ্টেম্বর বিক্ষোভ মিছিলের ডাক

রবিবার অন্ধ্রপ্রদেশ কন্ট্রিবিউটরি পেনশন স্কিম এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (এপিসিপিএসইএ) নেতারা জানিয়েছেন আগামী ১ সেপ্টেম্বর বিজয়ওয়াড়ায় আয়োজিত মিছিলে চার লাখ কর্মচারী অংশ নেবেন।
AP: কন্ট্রিবিউটরি পেনশন স্কিম বাতিলের দাবিতে কর্মী বিক্ষোভ, ১ সেপ্টেম্বর বিক্ষোভ মিছিলের ডাক
ছবি প্রতীকী ছবি সৌজন্য - নিউজ মিনিট

অন্ধ্রপ্রদেশের সরকারি কর্মীরা কন্ট্রিবিউটরি পেনশন স্কিম (সিপিএস) বাতিল করার দাবিতে সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য একটি বিশাল প্রতিবাদ মিছিল সংগঠিত করার পরিকল্পনা করেছে৷

রবিবার অন্ধ্রপ্রদেশ কন্ট্রিবিউটরি পেনশন স্কিম এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (এপিসিপিএসইএ) নেতারা জানিয়েছেন আগামী ১ সেপ্টেম্বর বিজয়ওয়াড়ায় আয়োজিত মিছিলে চার লাখ কর্মচারী অংশ নেবেন।

এই ইস্যুতে কর্মচারী সংগঠন প্রতিবাদের অংশ হিসাবে রবিবার বিজয়ওয়াড়ার ধর্না চকে এক অবস্থান ধর্মঘটে সামিল হয়।

সংগঠনের নেতৃত্ব সিপিএস বাতিল করার প্রতিশ্রুতি থেকে পিছিয়ে যাওয়ার জন্য রাজ্য সরকারের সমালোচনা করেন এবং বিক্ষোভকারীরা সরকারের সমালোচনা করে ব্যানার নিয়ে প্রতিবাদ জানায়।

APCPSEA নেতৃবৃন্দ জানিয়েছেন, আগামীদিনে তাঁরা প্রতিবাদ তীব্র করার সিদ্ধান্ত নিয়েছেন এবং এখন যৌথভাবে প্রতিবাদ কর্মসূচি সংগঠিত করার জন্য APCPSUS এর সাথে হাত মেলাবার কথা জানিয়েছেন।

সংগঠনের অভিযোগ, ওয়াইএসআর কংগ্রেস (ওয়াইএসআরসিপি) সরকার সিপিএস বাতিল করার প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে কর্মচারীদের সাথে বিশ্বাসঘাতকতা করেছে।

কর্মচারী ইউনিয়নগুলিও সিপিএস প্রতিস্থাপনের জন্য রাজ্য সরকার যে গ্যারান্টিড পেনশন স্কিম (জিপিএস)-এর কথা ভাবছে তা গ্রহণ করতে অস্বীকার করেছে। সরকারের আনা প্রস্তাব প্রত্যাখ্যান করে, তারা সরকারের কাছে পুরানো পেনশন স্কিম ফিরিয়ে আনার দাবি জানিয়েছে।

২০১৯ সালের নির্বাচনের আগে দলীয় পদযাত্রার সময়, মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি ক্ষমতায় আসার পরে সিপিএস বাতিল এবং পুরানো পেনশন স্কিম পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে, ক্ষমতায় আসার পর, জগন মোহন রেড্ডির নেতৃত্বাধীন সরকার নির্বাচনের সময়ে দেওয়া প্রতিশ্রুতিকে বাস্তবসম্মত বলে মনে করেনি।

তার রাজ্যব্যাপী ওয়াকথন চলাকালীন, তিনি অসংখ্য নেতা, ইউনিয়ন এবং সমিতির সাথে দেখা করেছিলেন যারা CPS-এর কারণে কর্মচারীদের প্রতি গুরুতর অবিচারের অভিযোগ করেছিলেন এবং পুরানো পেনশন প্রকল্প বাস্তবায়নের দাবি করেছিলেন। যদিও জগন মোহন রেড্ডি প্রতিশ্রুতি দিয়েছিলেন, রাজ্যে আর্থিক সংকটের কারণে তিনি তা পূরণ করতে পারেননি।

বর্তমানে ওয়াইএসআরসিপি ২০২৪ সালের নির্বাচনে জয়ের লক্ষ্যে একটি রোডম্যাপ তৈরি করতে শুরু করেছে এবং সেই কারণে সিপিএসের জায়গায় গ্যারান্টেড পেনশন স্কিম (জিপিএস) এর ধারণা তৈরি করেছে।

প্রস্তাবিত স্কিমের অধীনে, কর্মচারী শেষ পাওয়া মূল বেতনের ৩৩ শতাংশ নিশ্চিত পেনশন পান এবং GPS অনুসারে একজন কর্মচারী অগ্রিম পেনশনের পরিমাণ মূল্যায়ন করতে পারেন, যাতে তিনি তাঁর ভবিষ্যত আর্থিক পরিকল্পনা করতে পারেন। GPS-এর অধীনে পেনশনের উপর বাজারের অবস্থার কোন প্রভাব থাকবে না, ভবিষ্যতে পেনশন হ্রাসের কোন সুযোগ থাকবে না। সরকারের মতে, বর্তমান সুদের হারের সাথে সামঞ্জস্য রেখে সিপিএসের অধীনে বর্তমান পেনশনের তুলনায় জিপিএস প্রায় ৭০ শতাংশ বেশি।

তবে, সরকারি কর্মচারীরা সিপিএস বাতিল এবং পুরানো পেনশন স্কিম পুনরুদ্ধারের দাবিতে কোনও আপস করার কথা অস্বীকার করেছেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in