ভুয়ো পরিচয়পত্র তৈরি করে পঞ্চায়েতে চাকরি দেওয়ার পর্দাফাঁস করল অন্ধ্রের কৃষি শ্রমিক সংগঠন

কুর্নুলের মণ্ডল অফিসে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে এই পরিচয়পত্র তৈরি করা হয়েছিল বলে অভিযোগ
ভুয়ো পরিচয়পত্র তৈরি করে পঞ্চায়েতে চাকরি দেওয়ার পর্দাফাঁস করল অন্ধ্রের কৃষি শ্রমিক সংগঠন
ছবি- নিউজক্লিক

হায়দরাবাদ, ২৫ মার্চ: বেআইনিভাবে ভুয়ো পরিচয়পত্র তৈরি করে পঞ্চায়েতে চাকরি দেওয়ার পর্দাফাঁস করল অন্ধ্রের কৃষি শ্রমিক সংগঠন। কুর্নুলের মণ্ডল অফিসে চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে এই পরিচয়পত্র তৈরি করা হয়েছিল বলে অভিযোগ। উল্লেখ্য, ডিস্ট্রিক্ট রুরাল ডেভেলপমেন্ট এজেন্সি (ডিআরডিএ) এবং ডিস্ট্রিক্ট ওয়াটার ম্যানেজমেন্ট এজেন্সি (ডিডব্লুউএমএ)-এই দুটি রাজ্য সরকারি সংস্থা মহাত্মা গান্ধি ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট-এর অধিনে কর্মী নিয়োগ করে থাকে।

কিন্তু, কৃষি শ্রমিক সংগঠননের নেতাদের দাবি, অক্ষয় কমিউনিকেশন নামে এক স্বেচ্ছাসেবী সংস্থার সিইও সম্প্রতি বিভিন্ন মণ্ডল অফিসে একটি ডেস্ক গঠন করে ডিডব্লুউএমএ-জ প্রোজেক্ট ডিরেক্টরের স্বাক্ষর দিয়ে চাকরির জন্য পরিচয়পত্র তৈরি করছিল। এই পরিচয়পত্রের স্যাম্পল বিজ্ঞাপনের মাধ্যমে প্রচারও করা হচ্ছিল। এমনকী, এমজিএনআরইজিএ-র কাজ পাওয়ার জন্যও এই পরিচয়পত্রের প্রয়োজন বলে দাবি করা হচ্ছিল। একটি পরিচয়পত্রের জন্য ৪০ টাকা করে নেওয়া হচ্ছিল সংস্থার তরফে।

বিভিন্ন কৃষকদের তরফে বিভিন্ন অভিযোগ পাওয়ার পর নড়েচড়ে বসে পঞ্চায়েত অফিস।এরপরই বিষয়টি সামনে আসে। পঞ্চায়েত অফিসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এই ছরনের কোনও পরিচয়পত্র তারা ইস্যু করেনি। কারণ, এই মূহুর্তে কোনও নতুন চাকরি নেই। যদি সরকার নতুন পরিচয়পত্র ইস্যু করতে চায় বেসরকারি সংস্থার তরফে, তাহলে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে বেসরকারি সংস্থাগুলোকে। এই ক্ষেত্রে তেমন কোনও নিয়ম মানাই হয়নি বলে জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশের কৃষি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ভি ভেঙ্কটেশ্বলু।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in