Amritkaal: টাকার দামে পতন, 'অমৃতকাল' নিয়ে মোদীর ভাষাতেই প্রধানমন্ত্রীকে কটাক্ষ রাহুল গান্ধীর

২০১৪ সালে ‘টাকার মূল্য নিয়ন্ত্রণ’-এ ব্যর্থতার প্রসঙ্গ টেনে টুইটারে UPA সরকারকে কটুক্তি করেছিলেন নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার টাকার মূল্য ৮০ ছুঁতেই, মোদীর পুরানো ট্যুইট সামনে এনেছেন কংগ্রেস নেতারা।
রাহুল গান্ধী ও নরেন্দ্র মোদী
রাহুল গান্ধী ও নরেন্দ্র মোদী ফাইল ছবি

ডলারের তুলনায় টাকার দামে সর্বকালীন পতন হতেই বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে বিঁধেছেন কংগ্রেস নেতারা। টুইটারে শুরু হয়েছে বাকযুদ্ধ। আসরে নেমেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী।

২০১৪ সালে ক্ষমতা দখলের আগে ‘টাকার মূল্য নিয়ন্ত্রণ’-এ ব্যর্থতার প্রসঙ্গ টেনে টুইটারে কংগ্রেস নেতৃত্বাধীন UPA সরকারকে কটুক্তি করেছিলেন নরেন্দ্র মোদী। গত, বৃহস্পতিবার মার্কিন ডলারের বিপরীতে টাকার মূল্য ৮০ ছুঁতেই, মোদীর পুরানো ট্যুইট সামনে এনেছেন কংগ্রেস নেতারা। বিজেপির ‘ডবল স্ট্যান্ড’ নিয়ে সরব হয়েছে কংগ্রেস।

রাহুল গান্ধী টুইটারে লিখেছেন - "৪০ টাকায় রিফ্রেশিং। ৫০ টাকায় ভারত সঙ্কটে। ৬০ টাকায় ভারত আইসিইউ-তে। ৭০ টাকায় আত্মনির্ভর। ৮০ টাকায় অমৃতকাল।"

একইসঙ্গে, ২০১৪ সালের আগে মোদীর একটি ট্যুইটকে সামনে এনে রাহুল গান্ধী বলেন, 'দেশ এখন হতাশার কবলে পড়েছে। এটা তো আপনারই কথা। তাই না মোদীজি?'

প্রসঙ্গত, ২০২১ সালের ১৫ আগস্ট, দিল্লির লালকেল্লায় দাঁড়িয়ে 'অমৃতকালের' ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছিলেন, দেশ এখন স্বাধীনতার ৭৫ বছরের অমৃত মহোৎসব পালন করছে। আগামী ২৫ বছর হবে ভারতের 'অমৃতকাল'।

সেই শব্দবন্ধ টেনেই এদিন নরেন্দ্র মোদীকে বিঁধেছেন রাহুল গান্ধী।

২০১৩ সালের জুলাই মাসে মোদী টুইটে লিখেছিলেন, 'কার আগে পতন হবে, এই নিয়ে ইউপিএ সরকার ও টাকার মূল্যের প্রতিযোগিতা হচ্ছে।' সেই সময় টাকার মূল্যের পতন নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে একাধিকবার কটাক্ষ করেছিলেন তিনি।

শুধু তাই নয়, গুজরাটের মুখ্যমন্ত্রী থাককালীন UPA সরকারকে কটাক্ষ করে নরেন্দ্র মোদী বলেছিলেন, 'পতনশীল টাকার মূল্যের সঙ্গে প্রধানমন্ত্রীর মান সম্মান জড়িয়ে রয়েছে। টাকার দাম যত কমবে, প্রধানমন্ত্রীর মান সম্মান তত কমবে।'

সেই ভিডিও এখন ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। মোদীর এই বক্তব্যকেও সমালোচনার হাতিয়ার করেছে কংগ্রেস।

কেন্দ্র সরকার এবং প্রধানমন্ত্রী মোদীকে কটাক্ষ করে কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা বলেন, টাকার অবাধ মূল্য পতন রোধ করার অক্ষমতার জেরে সরকার বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে।

টুইটারে #FallingRupeeDestroyingEconomy হ্যাশট্যাগ ব্যবহার করে সুরজেওয়ালা লিখেছেন, ‘টাকা এখন মার্গদর্শক মণ্ডলের বয়স পেরিয়ে গেছে। এটি আর কত কমবে। সরকারের বিশ্বাসযোগ্যতা আর কত নীচে নামবে। বাহ মোদীজী’। উল্লেখ্য, বিজেপির প্রবীণ পরামর্শদাতাদের ‘মার্গদর্শক মন্ডল’ বলা হয়।

প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম শুক্রবার বলেন, '২০১৩ সালে চার মাসের মধ্যে মার্কিন ডলারের নিরিখে টাকার দামে পতন হয়। কিন্তু তারপর ফের টাকার দাম উঠতে থাকে। ইউপিএ সরকারের আমলেই টাকার দাম ৬৯ টাকা থেকে ৫৮ টাকায় ফিরে আসে।'

চিদাম্বরম বলেন, '২০১২-১৩ সালে জিডিপি ৫.১ শতাংশ থেকে বেড়ে ২০১৩-১৪ সালে ৬.৯ শতাংশ হয়। এগুলো ভারতের সাম্প্রতিক ইতিহাসের ঘটনা। বিজেপি কোনওদিন ভারতকে এই অবস্থায় নিয়ে আসতে পারবে না।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in