দিল্লি হিংসার ঘটনায় উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগ - নোটিশ সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা, স্বরাকে

কংগ্রেসের নেতা-নেত্রী-সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে নোটিশ পাঠাল দিল্লি হাইকোর্ট। আগামী ২২ মার্চ মামলার পরবর্তী শুনানি। তার আগে রাহুল-সোনিয়াদের কাছে নোটিশের জবাব চাওয়া হয়েছে।
সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী
সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীফাইল চিত্র

দিল্লি হিংসার ঘটনায় উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগ। কংগ্রেসের নেতা-নেত্রী-সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে নোটিশ পাঠাল দিল্লি হাইকোর্ট। সোমবার এই সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল। সেখানে আদালত এই নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নেয়। সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, অনুরাগ ঠাকুর, কপিল মিশ্র, পরবেশ বর্মা, অভিনেত্রী স্বরা ভাস্কর, উমর খালিদ-সহ প্রায় ২৫ জনকে নোটিশ পাঠাল কোর্ট।

সূত্রের খবর, তিন বিজেপি নেতা অনুরাগ ঠাকুর, কপিল মিশ্র, পরবেশ বর্মা, মিম নেতা আকবরুদ্দিন ওয়াইসি, আম আদমি পার্টির নেতা মণীশ তিওয়ারি, আমানাতুল্লা খানদের বক্তব্যকেই হিংসা ছড়ানোর অন্যতম কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে। রাহুল, সোনিয়া ও প্রিয়াঙ্কার বিরুদ্ধে অভিযোগ কিছুটা লঘু। তবু, আদালত তাঁদের ছাড় দিতে চাইছে না।

দু’বছর আগে, ২০২০ সালে রাজধানী দিল্লিতে সিএএ সমর্থক ও বিরোধীদের মধ্যে তুমুল অশান্তি হয়। উত্তপ্ত হয়ে ওঠে রাজধানীর উত্তর-পূর্ব অংশ। ওই ঘটনার জেরে প্রায় পঞ্চাশ জন মানুষের মৃত্যু হয়। আহত হন কয়েক হাজার। ঘরবাড়ি, দোকানপাট ভাঙচুর হয়, লুঠ হয়, আগুন লাগিয়ে দেওয়া।

এই ঘটনায় অভিযোগের আঙুল ওঠে রাজনৈতিক ও ধর্মীয় নেতা, বিভিন্ন আন্দোলনে যুক্ত কর্মীদের বিরুদ্ধে। অভিযোগ, তাঁরা উসকানিমূলক মন্তব্য করেছেন। আবেদনকারীদের বক্তব্য, তাঁদের ক্রমাগত উসকানিমূলক মন্তব্যের জেরে পরিস্থিতি উত্তপ্ত হয়। অভিযুক্তদের বক্তব্যের ভিডিও আদালতে দাখিল করা হয়েছে।

আগামী ২২ মার্চ মামলার পরবর্তী শুনানি। তার আগে রাহুল-সোনিয়াদের কাছে নোটিশের জবাব চাওয়া হয়েছে।

সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী
Uttar Pradesh: 'মেরে পাস বহনে হ্যায়' তাঁরাই রাজনীতিতে বদল আনবেন - প্রিয়াঙ্কা গান্ধী বঢরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in