উত্তরপ্রদেশ প্রশাসনের বিরুদ্ধে দিল্লিগামী কৃষকদের রাস্তা আটকানোর অভিযোগ - গৃহবন্দী বহু কৃষক নেতা

এই কৃষকদের আটকানোর কারণ হিসেবে যোগী আদিত্যনাথের প্রশাসনের পক্ষ থেকে করোনা পরিস্থিতির কথা বলা হয়েছে। যদিও পুলিশি বাধা উপেক্ষা করে আন্দোলনে যোগ দিতে ইতিমধ্যেই বহু কৃষক ঘুর পথে গাজীপুর সীমান্তে পৌঁছেছেন।
উত্তরপ্রদেশ প্রশাসনের বিরুদ্ধে দিল্লিগামী কৃষকদের রাস্তা আটকানোর অভিযোগ - গৃহবন্দী বহু কৃষক নেতা
ফাইল ছবি সংগৃহীত

প্রজাতন্ত্র দিবসে দিল্লির ট্র্যাক্টর র‍্যালিতে যোগ দিতে উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চল থেকে দলে দলে কৃষক রওনা দিয়েছেন। যদিও প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্রাক্টর র‍্যালি আটকাতে তৎপর উত্তরপ্রদেশ প্রশাসন। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চল থেকে রাজ্যের শতাধিক কৃষক নেতাকে গৃহবন্দী করার খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। রাজ্যের বিজনৌর এবং মুজফফরনগরে উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে বেশ কিছু কৃষক নেতাকে গৃহবন্দী করা হয়েছে। এছাড়াও বাগপত থেকে দিল্লির ট্র্যাক্টর র‍্যালির উদ্দেশ্যে রওনা হওয়া শতাধিক ট্র্যাক্টর সহ এক বড় কৃষক মিছিলকে রাস্তাতেই আটকে দেওয়া হয়েছে।

সূত্র অনুসারে এই কৃষকদের আটকানোর কারণ হিসেবে যোগী আদিত্যনাথের প্রশাসনের পক্ষ থেকে করোনা পরিস্থিতির কথা বলা হয়েছে। যদিও পুলিশি বাধা উপেক্ষা করে আন্দোলনে যোগ দিতে ইতিমধ্যেই বহু কৃষক ঘুর পথে গাজীপুর সীমান্তে পৌঁছেছেন।

আন্দোলনরত কৃষকদের বক্তব্য অনুসারে উত্তরপ্রদেশের যোগী প্রশাসন সমস্ত পেট্রোল পাম্পকে কোনো ট্র্যাক্টরকে ডিজেল দিতে নিষেধাজ্ঞা জারি করেছে। এই প্রসঙ্গে গাজীপুরের এক পুলিশ আধিকারিকের লিখিত নির্দেশ ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যদিও পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে এই নির্দেশ দুদিন আগে দেওয়া হয়েছিলো এবং এখন তা তুলে নেওয়া হয়েছে।

পশ্চিম উত্তরপ্রদেশ, আগ্রা প্রভৃতি অঞ্চলে দিল্লিমুখী কৃষকদের আটকাতে ব্যাপক পুলিশি ব্যবস্থা নেওয়া হয়েছে। দিল্লিগামী প্রতিটি গাড়িকে পরীক্ষা করা হচ্ছে। দিল্লিমুখী যে কোনো ট্রাক্টরকে আটকে দেওয়া হচ্ছে। এদিনই সন্ধ্যেয় উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে এক জরুরি বৈঠকে বসা হয়।

এই বিষয়ে বিকেইউ নেতা দিগম্বর সিং সংবাদমাধ্যমে জানিয়েছেন, পুলিশ দিল্লি সীমান্তে কৃষক আন্দোলনে যোগ দিতে আসা কৃষকদের রাস্তায় আটকাচ্ছে, হুমকি দিচ্ছে। শুক্রবার রাতেও রাস্তায় পুলিশ আমাদের আটকেছিলো। কিন্তু আমরা ঘুরপথে গাজীপুর সীমান্তে পৌঁছেছি। যে কোনো মূল্যে প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টর র‍্যালিতে আমরা অংশগ্রহণ করবোই। কোনো সরকার আমাদের আটকাতে পারবেনা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in