তামিলনাড়ুর রেল স্টেশনে 'হিন্দি'তে সাইনবোর্ড, স্থানীয়দের বিক্ষোভের জেরে সরিয়ে নিল কেন্দ্র

তিরুপুর রেলওয়ে স্টেশনে 'সহযোগ' শব্দের তামিল প্রতিশব্দ ব্যবহার না করে, ইংরাজি এবং তামিল - উভয় ভাষাতে কেবল 'সহযোগ' শব্দটি লেখা হয়। আর নিয়েই ক্ষোভে ফেটে পড়েন তামিলনাড়ুর অধিবাসীরা।
বিতর্কিত সাইনবোর্ড
বিতর্কিত সাইনবোর্ড ছবি সৌজন্যে টুইটার

জোরপূর্বক ‘হিন্দি’ ভাষা চাপিয়ে দিচ্ছে দক্ষিণ রেলওয়ে (Southern Railway)। এমনই অভিযোগ উঠেছে তামিলনাড়ুর (Tamil Nadu) তিরুপুর রেলওয়ে স্টেশনে (Tiruppur Railway Station)। তবে, প্রতিবাদের মুখে পড়ে স্টেশন থেকে 'সহযোগ' (Sahyog) শিরোনামে হিন্দি সাইনবোর্ড সরিয়ে নিয়েছে স্টেশন কর্তৃপক্ষ।

'সহযোগ' (Sahyog / सहयोग) একটি হিন্দি (Hindi) শব্দ। বাংলায় এর অর্থ হল - সহায়তা কেন্দ্র। স্থানীয় তালিম (Tamil) ভাষায় যার প্রতিশব্দ হল - সেভাই মায়্যাম (Sevai Mayyam / சேவை மையம்)। আর ইংরাজিতে (English) এর প্রতিশব্দ হল - ইনফরমেশন সেন্টার (Information Centre)।

কিন্তু, তিরুপুর রেলওয়ে স্টেশনে দক্ষিণ রেলওয়ের পক্ষ থেকে 'সহযোগ' শব্দের তামিল প্রতিশব্দ ব্যবহার না করে, ইংরাজি এবং তামিল - উভয় ভাষাতে কেবল 'সহযোগ' শব্দটি লেখা হয়। আর নিয়েই ক্ষোভে ফেটে পড়েন তামিলনাড়ুর অধিবাসীরা। রেলযাত্রীরা অভিযোগ করেন, তাঁরা স্টেশনে রেলের সাইনবোর্ড (signage) বুঝতে পারছেন না।

তিরুপুর এলাকার এক বস্ত্র ব্যবসায়ী বলেন, ‘আমরা ইংরেজি এবং হিন্দি জানি কিন্তু অসংখ্য মানুষ আছে যারা শুধুমাত্র তামিল জানেন। দক্ষিণ রেলওয়ের উচিত ছিল মানুষকে সাহায্য করার জন্য তামিল ভাষায় ‘সহযোগ' (Sahyog)-এর তামিল অর্থ লেখা। কিন্তু, তা করা হয়নি। আমাদের দৃঢ় ধারণা, তিরুপুর রেলস্টেশনে হিন্দি চাপিয়ে দেওয়ার উদ্দেশ্যেই এটি করা হয়েছে।’

তিনি জানান, হিন্দি সাইনবোর্ড সরানোর দাবিতে সরব হন স্থানীয় মানুষেরা। বিক্ষোভের মুখে মঙ্গলবার ওই সাইনবোর্ডটি সরিয়ে ফেলা হয়েছে।

জানা যাচ্ছে, রাজ্য রাজনীতিতে স্থানীয় ভানিয়ার সম্প্রদায়ের (Vanniyar community) প্রভাব খুবই। তাঁদের পক্ষ থেকেই এই হিন্দি সাইনবোর্ডের বিরুদ্ধে সরব হয় পাট্টালি মক্কাল কাচি (PMK) নামে একটি সংগঠন। এই সংগঠনের প্রতিষ্ঠাতা ডক্টর এস রামাদোস দাবি করেন, ‘তামিলনাড়ুতে হিন্দি চাপিয়ে দেওয়ার উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

তবে, তামিলনাড়ুতে হিন্দি চাপিয়ে দেওয়ার অভিযোগ উড়িয়ে দিয়েছে দক্ষিণ রেলওয়ে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, শিল্পপ্রধান তিরুপুর এলাকায় অসংখ্য পরিযায়ী শ্রমিক কাজ করেন, তাঁদের সুবিধার কথা ভেবে হিন্দিতে সাইনবোর্ডটি লাগানো হয়েছিল।

অন্যদিকে, পিএমকে-র স্থানীয় নেতারা জানিয়েছেন, ‘স্টেশনে আসা বেশিরভাগ যাত্রীই হলেন স্থানীয় তামিল, এটি তাঁদের কাছে অসহনীয় ধাক্কা।’

পরে, তিরুপুর দক্ষিণের বিধায়ক কে সেলভারাজ (MLA K Selvaraj) এক টুইট বার্তায় জানিয়েছেন, 'তিরুপুর রেলস্টেশনে সার্ভিস সেন্টারে সহায়তা করার জন্য হিন্দিতে লেখা পোষ্টারটি সরানো হচ্ছে। এখানে হিন্দি চাপানোর কোন জায়গা নেই।#StopHindiImposition'

বিতর্কিত সাইনবোর্ড
আদানির অধিগ্রহণের পরই NDTV-র পরিচালন গোষ্ঠীর ডিরেক্টরের পদ থেকে ইস্তফা সস্ত্রীক প্রণয় রায়ের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in