Allahabad HC: তথ্য প্রযুক্তি আইনের ধারা 66A এর অধীনে কোনো FIR নয়: এলাহাবাদ হাইকোর্ট

এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ তথ্য প্রযুক্তি (সংশোধন) আইন, ২০০৮-এর ধারা ৬৬এ-র অধীনে আনা চার্জশিট খারিজ করল। আদালত জানিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে এই ধারার অধীনে কোনও FIR নথিভুক্ত হবে না।
এলাহাবাদ হাইকোর্ট
এলাহাবাদ হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ তথ্য প্রযুক্তি (সংশোধন) আইন, ২০০৮-এর ধারা ৬৬এ-র অধীনে আনা একটি চার্জশিট খারিজ করলো। আদালত স্পষ্টই জানিয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে এই ধারার অধীনে কোনও এফআইআর নথিভুক্ত করা হবে না।

বিচারপতি রাজেশ সিং চৌহান এই প্রসঙ্গে জানিয়েছেন, "আমি আমার নোটে জানিয়েছি যে, এই মামলা তদন্তকারী অফিসারের বিচক্ষণতা ব্যবহার না করার একটি স্পষ্ট উদাহরণ। কারণ তিনি আইটি অ্যাক্ট, ২০০৮ এর ধারা ৬৬এ-এ অনুসারে চার্জশিট দাখিল করেছেন, যা ইতিমধ্যেই দেশের শীর্ষ আদালত বাতিল করেছে।

আদালত ৪৮২ CrpPC ধারার অধীনে দায়ের করা একটি আবেদনের শুনানি করছিল। যে পিটিশনে এই চার্জশিট বাতিল এবং আইটি (সংশোধন) আইন ২০০৮ এর ধারা ৬৬এ এর অধীনে অপরাধের জন্য সমনের আদেশ বাতিল করার আবেদন জানানো হয়।

অনিরুদ্ধ কুমার সিং, অতিরিক্ত সরকারী আইনজীবী (এজিএ), আদালতে জানান যে শ্রেয়া সিংগাল বনাম ভারত সরকারের মধ্যে এক তথ্য প্রযুক্তি আইন, ২০০০ এর ধারা ৬৬এ এর এক মামলার সূত্র টেনে বলেন, (২০১৫) ৫ SCC ১ এর রিপোর্টের ১১৯ অনুচ্ছেদের বক্তব্য অনুসারে সর্বোচ্চ আদালত তথ্য প্রযুক্তি আইন, ২০০০-এর ধারা ৬৬-এ বাতিল করেছে। যা ভারতের সংবিধানের অনুচ্ছেদ ১৯(১)(এ) এর লঙ্ঘন করে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

শ্রেয়া সিংহল (সুপ্রা) মামলায় সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে, আদালত শমন জারির আদেশ এবং চার্জশিট বাতিল করেছে এবং তার নির্দেশে জানিয়েছে: "এই আদেশটি সমস্ত জেলা আদালতে প্রচার করা হবে এবং পুলিশের ডিজিকে পাঠানো হবে। যাতে আইটি অ্যাক্ট, ২০০০ এর ধারা ৬৬এ-এর অধীনে কোনও এফআইআর দায়ের করা না হয়।"

আইনের ধারা ৬৬এ কম্পিউটার বা অন্যান্য যোগাযোগ ডিভাইসের মাধ্যমে আপত্তিকর বার্তা প্রেরণকে অপরাধী করে।

- with Agency Inputs

এলাহাবাদ হাইকোর্ট
অক্সিজেনের অভাবে কোভিড রোগীর মৃত্যু 'গণহত্যার' থেকে কম কিছু নয় - এলাহাবাদ হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in