৩১ জুলাইয়ের মধ্যে সব রাজ্যকে 'One Nation, One Ration Card' প্রকল্প বাস্তবায়ন করতে হবে: শীর্ষ আদালত

হর্ষ মন্দার, অঞ্জলি ভরদ্বাজ, জগদীপ চোকর আইনজীবী প্রশান্ত ভূষণের মাধ্যমে আদালতের কাছে আবেদন করেন। অভিবাসী শ্রমিকরা যাতে রেশন এবং খাদ্য সুরক্ষা থেকে বঞ্চিত না হয় তার জন্য আদালতের হস্তক্ষেপ চাওয়া হয়।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্টফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্ট মঙ্গলবার জানিয়েছে যে, সমস্ত রাজ্য সরকারকে ৩১ জুলাইয়ের মধ্যে 'ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড' প্রকল্প বাস্তবায়ন করতে হবে।

বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বে একটি বেঞ্চ কেন্দ্র এবং রাজ্য সরকারকে অভিবাসী শ্রমিকদের সুবিধার জন্য বেশ কয়েকটি নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালত সমস্ত রাজ্য সরকারকে 'ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড' স্কিম বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। যার ফলে অভিবাসী শ্রমিকরা দেশের যে কোনও অংশ থেকে রেশনের সুবিধা পাবেন। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এই কাজ অবশ্যই সম্পন্ন করতে হবে।

আগামী ৩১ জুলাইয়ের মধ্যেই অসংগঠিত ও অভিবাসী শ্রমিকদের নিবন্ধিত করার জন্য এনআইসির পরামর্শে একটি জাতীয় পোর্টাল তৈরি করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। শীর্ষ আদালতের পক্ষে রাজ্য সরকারগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে, যাদের রেশন কার্ড নেই তাদের খাদ্য শস্য বিতরণের জন্য পরিকল্পনা তৈরি করতে হবে এবং রাজ্য সরকারের দাবী অনুসারে কেন্দ্রকে সেই খাদ্যশস্য বরাদ্দ করতে হবে।

শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে, করোনা মহামারী চলা পর্যন্ত অভাবগ্রস্থদের জন্য শুকনো রেশন এবং কমিউনিটি কিচেনের চালিয়ে যেতে হবে।

সম্প্রতি হর্ষ মন্দার, অঞ্জলি ভরদ্বাজ এবং জগদীপ চোকর আইনজীবী প্রশান্ত ভূষণের মাধ্যমে আদালতের কাছে একটি আবেদন করেন। যাতে অভিবাসী শ্রমিকরা যাতে রেশন এবং খাদ্য সুরক্ষা থেকে বঞ্চিত না হয় তার জন্য আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করা হয়। এছাড়াও অভিবাসী শ্রমিকরা যাতে স্বল্প খরচায় নিজেদের ঘরে ফিরে যেতে পারে সেই ব্যবস্থা করারও আবেদন জানানো হয়। গত বছর জাতীয় লকডাউন চলাকালীন অভিবাসী শ্রমিক সংকট নিরসনে শীর্ষ আদালত কর্তৃক সুয়ো মুটো মামলার ভিত্তিতে এই আবেদন করা হয়েছিল।

শুনানির সময় শীর্ষ আদালত জানায়, অভিবাসী কর্মীদের জন্য যে সুবিধা রয়েছে তা অবশ্যই তাদের কাছে পৌঁছে দিতে হবে। আদালত জোর অভিবাসী শ্রমিকদের নিবন্ধকরণের প্রক্রিয়াটি ধীর গতিতে চলায় উদ্বেগ প্রকাশ করেছিলো। শীর্ষ আদালত আরও জানায়, কেন্দ্র এবং রাজ্য সরকারকে অবশ্যই অভিবাসী শ্রমিকদের এবং অসংগঠিত ক্ষেত্রে কর্মরতদের নিবন্ধন দ্রুততার সঙ্গে করতে হবে।

১১ ই জুন শীর্ষ এই বিষয়ে রায় দেবার সময় আদালত পশ্চিমবঙ্গ সরকারকে অবিলম্বে 'ওয়ান নেশন, ওয়ান রেশন কার্ড' প্রকল্প বাস্তবায়নের জন্য বলেছিল।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in