জাতিভেদ প্রথার কারণে বাড়ছে ধর্মান্তকরণের ঘটনা, রাশ টানতে বৈঠকের ডাক আখড়া পরিষদের

এবিএপি-র সভাপতি মহন্ত নরেন্দ্র গিরি বলেন, যেসব মানুষ স্বাভাবিক জীবন থেকে বঞ্চিত বা জাতিভেদের ভিত্তিতে যারা বঞ্চিত, শরণার্থী বা অন্য ধর্মের তারাই মূলত ধর্মান্তকরণের দিকে বেশি ঝোঁকেন।
জাতিভেদ প্রথার কারণে বাড়ছে ধর্মান্তকরণের ঘটনা, রাশ টানতে বৈঠকের ডাক আখড়া পরিষদের
ফাইল চিত্র- সংগৃহীত

ধর্মান্তকরণ প্রক্রিয়ায় রাশ টানতে সমস্ত ধর্মীয় আখড়াকে বৈঠকে ডেকেছে অখিল ভারতীয় আখড়া পরিষদ (এবিএপি)। আখড়া সূত্রে খবর, খুব শীঘ্রই এই বৈঠকের আয়োজন করা হবে। সম্প্রতি, প্রায় ১০০০ জনকে ধর্মান্তকরণ করিয়েছে এমন ২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পরই এই বিষয়ে জরুরি বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

এবিএপি-র সভাপতি মহন্ত নরেন্দ্র গিরি বলেন, 'এই বিষয়ে আমাদের একটি সুষ্ঠু সমাধান খুঁজে বের করতে হবে এবং সকলকে সমান অধিকার দিতে হবে। যাতে এই ধরণের ঘটনা আটকানো সম্ভব হয়। শুধুমাত্র অভ্যন্তরীণ বিষয়ই নয়, এমনটা ঘটার পিছনে সাধারণ মানুষের মধ্যেও কিছু ভুলত্রুটি রয়েছে বলে তিনি মনে করেন। দেখা গিয়েছে, যেসব মানুষ স্বাভাবিক জীবন থেকে বঞ্চিত বা জাতিভেদের ভিত্তিতে যারা বঞ্চিত, শরণার্থী বা অন্য ধর্মের তারাই মূলত ধর্মান্তকরণের দিকে বেশি ঝোঁকেন।

সকল হিন্দুদের উদ্দেশ্যে মহন্ত অনুরোধ করেছেন, কোনও জাতের মানুষকেই যেন ছোট করে দেখা না হয়, প্রত্যেক জাতের মানুষকেই যেন সমানভাবে মর্যাদা, সম্মান দেওয়া হয়। এমন কোনও পরিস্থিতি তৈরি করা উচিত নয়, যাতে চাপে পড়ে মানুষ নিজের ধর্ম পরিবর্তন করতে বাধ্য হয়।

শীঘ্রই প্রায় ১৩টি আখড়ার প্রতিনিধিরা এই বৈঠকে যোগ দেবেন বলেও জানান মহন্ত। এই বৈঠকে ধর্মের ঊর্ধ্বে উঠে যারা ধর্ম পরিবর্তন করেছেন, তাদের নিজেদের ধর্মে ফিরিয়ে দেওয়ার পদক্ষেপ করার এজেন্ডা তৈরি করা হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in