Air India: চলতি বছরেই কয়েক হাজার কর্মী নিয়োগ করছে এয়ার ইন্ডিয়া

সরকারী সংস্থা হিসাবে ৬৯ বছর পথ চলার পর, টাটা গ্রুপ ২০২২ সালের জানুয়ারীতে এই দুই সংস্থার দায়িত্ব গ্রহণ করে। এয়ার ইন্ডিয়ার Vihaan.AI-এর অধীনে সংস্থাকে ঢেলে সাজাতে ৫ বছরের পরিকল্পনা নিয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

বড়োসড়ো নিয়োগের পথে হাঁটতে চলেছে এয়ার ইন্ডিয়া। ২০২৩ সালেই ৪,২০০-র বেশি কেবিন ক্রু এবং ৯০০-র বেশি পাইলট নিয়োগের পরিকল্পনা নিয়েছে এই সংস্থা। ৪৭০টি বোয়িং বিমান কেনার মেগা অর্ডার দেবার পরেই এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্তের কথা জানা গেছে।

এই মাসের শুরুতে, এয়ার ইন্ডিয়া তার বৃদ্ধির পরিকল্পনা বাস্তবায়িত করতে বোয়িং এবং এয়ারবাস থেকে ৪৭০ টি বিমান কেনার জন্য একটি মেগা অর্ডার ঘোষণা করেছে। এছাড়াও সংস্থার পক্ষ থেকে ৩৬টি বিমান লিজ দেওয়ার পরিকল্পনার কথাও ঘোষণা করা হয়েছে। যার মধ্যে দুটি B ৭৭৭-২০০LR ইতিমধ্যেই নেওয়া হয়েছে।

জানা গেছে সারা দেশ থেকে কেবিন ক্রু নিয়োগ করা হবে। এরপর নিরাপত্তা এবং পরিষেবা জনিত দক্ষতা প্রদানের জন্য ১৫ সপ্তাহের একটি প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ কর্মসূচীতে মুম্বাইতে এয়ারলাইন্সের প্রশিক্ষণ নেওয়ার সুবিধার পাশাপাশি পরিচিতি ফ্লাইটগুলির মধ্যে ফ্লাইট-প্রশিক্ষণের সুবিধাও রয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের মে মাস থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারী মাসের মধ্যে, এয়ার ইন্ডিয়া ১৯০০ জনের বেশি কেবিন ক্রু নিয়োগ করেছে। গত সাত মাসে (জুলাই ২০২২ এবং জানুয়ারী ২০২৩ এর মধ্যে) ১,১০০ জনেরও বেশি কেবিন ক্রুকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং গত তিন মাসে, প্রায় ৫০০ কেবিন ক্রুকে প্রশিক্ষণের পর উড়ান প্রক্রিয়ায় যুক্ত করা হয়েছে।

নিয়োগের পরিকল্পনা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, ইন-ফ্লাইট সার্ভিসেস প্রধান সন্দীপ ভার্মা বলেছেন, "চলতি মাসের শুরুতে একটি বড় বিমানের অর্ডার ঘোষণা করা হয়েছে, যা আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ নেটওয়ার্কগুলিতে উড়ানের সংখ্যা বাড়াবে। ফলে কেবিন ক্রু এবং পাইলটের প্রয়োজন হবে। এয়ার ইন্ডিয়া গ্রুপের বর্তমান ও ভবিষ্যৎ গঠনে এই পরিকল্পনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নতুন নিয়োগের ফলে এয়ার ইন্ডিয়াতে রূপান্তরের গতিও ত্বরান্বিত হবে, যা আমাদের Vihaan.AI রূপান্তর কর্মসূচির একটি অবিচ্ছেদ্য অংশ। এছাড়াও আগামীতে আরও পাইলট এবং রক্ষণাবেক্ষণ প্রকৌশলী নিয়োগ করা হবে।"

সরকারী মালিকানাধীন সংস্থা হিসাবে ৬৯ বছর পথ চলার পর, টাটা গ্রুপ ২০২২ সালের জানুয়ারীতে এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের দায়িত্ব গ্রহণ করে। এয়ার ইন্ডিয়ার বর্তমান ব্যবস্থাপনা Vihaan.AI-এর অধীনে পাঁচ বছরের পরিকল্পনা গ্রহণ করেছে। ভারত সহ একটি বিশ্বমানের গ্লোবাল এয়ারলাইন হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করার জন্য আগামী পাঁচ বছরের রোডম্যাপ মেনে চলা হবে।

ছবি প্রতীকী
Neha Singh Rathore: নেহা-র পাশে IPTA, অবিলম্বে পুলিশি নোটিশ প্রত্যাহারের দাবি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in