Air India: দুই ইউনিয়নের বিরোধিতা সত্ত্বেও পাইলটদের সঙ্গে চুক্তি সই-এর সময়সীমা বাড়ালো এয়ার ইন্ডিয়া

এয়ার ইন্ডিয়ার দাবি: “বর্তমানে সংস্থায় কোনো স্বীকৃত ইউনিয়ন নেই। কর্মীদের সাথে যোগাযোগের পথ খোলা থাকে। যদিও পাইলটস ইউনিয়ন সদস্যদের নতুন কর্মসংস্থানের শর্ত, মজুরি কাঠামো প্রত্যাখ্যানের নির্দেশ দিয়েছে
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

দুই ইউনিয়নের বিরোধিতা সত্ত্বেও পাইলটদের সংশোধিত বেতন কাঠামো গ্রহণ করার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সূত্র অনুসারে, গত ৪ মে টাউন হলে পাইলটদের উপস্থিতিতে এই বৈঠকে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।

সূত্র অনুসারে, বৈঠকের সময়, প্রায় ৮০০ পাইলট, যারা এখনও নতুন বেতন কাঠামোতে সম্মত হননি, তাঁরাও উপস্থিত ছিলেন।

সভায় সভাপতিত্ব করেন এয়ার ইন্ডিয়ার চিফ অফ অপারেশন, ক্যাপ্টেন রাজবিন্দর সিং সান্ধু, যিনি নিজেও একজন পাইলট।

যেসব পাইলট এর আগে সংশোধিত বেতন কাঠামো প্রত্যাখ্যান করেছিলেন, তাঁদের অনুরোধের প্রতিক্রিয়ায়, এয়ার ইন্ডিয়া নতুন চুক্তিতে স্বাক্ষর করার জন্য এই সপ্তাহের শেষ পর্যন্ত মেয়াদ বাড়িয়েছে।

দুই পাইলট ইউনিয়ন - ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন (আইসিপিএ) এবং ইন্ডিয়ান পাইলটস গিল্ড (আইপিজি) - মঙ্গলবার এয়ারলাইনের সংশোধিত বেতন কাঠামো নিয়ে আলোচনা করার জন্য একটি যৌথ সভা আহ্বান করে৷

সূত্রের মতে, এই বৈঠকে বহু সংখ্যক পাইলট নতুন চুক্তিতে স্বাক্ষর না করার বিষয়ে তাঁদের অবস্থানে দৃঢ় ছিলেন।

পাইলটদের সঙ্গে নতুন চুক্তির বিষয়ে আলোচনা এবং উদ্বেগের কথা স্বীকার করে, এয়ারলাইন নতুন চুক্তির বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর জন্য পাইলটদের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

বর্ধিত সময়সীমা অনুসারে এই সপ্তাহের শেষ পর্যন্ত পাইলটরা এই চুক্তিতে সই করতে পারবেন। এর আগে সংশোধিত বেতন কাঠামোতে সম্মতি দেবার জন্য ৩০ এপ্রিল সময়সীমা নির্ধারণ করা হয়েছিল।

নতুন পরিষেবার শর্তাদির বিষয়ে আলোচনার জন্য দুই ইউনিয়নের পক্ষ থেকে এক যৌথ ভার্চুয়াল মিটিং-এর আয়োজন করা হয়। সূত্র জানিয়েছে, "এই বৈঠকের উদ্দেশ্য ছিল সংশোধিত বেতন কাঠামো নিয়ে বিস্তারিত আলোচনা করা এবং ভবিষ্যতের পদক্ষেপ নির্ধারণ করা।"

গত ১৯ এপ্রিল, ICPA এবং IPG এয়ার ইন্ডিয়ার পেশ করা প্রস্তাবিত নতুন বেতন কাঠামো প্রত্যাখ্যান করেছিল।

নতুন বেতন কাঠামোর অধীনে প্রতি মাসে ফ্লাইং অ্যালাউন্স ৭০ ঘন্টা থেকে ৪০ ঘন্টা কমানোকে পাইলটরা অন্যায্য বলে মনে করেন।

ম্যানেজমেন্ট তাদের সম্মতি ছাড়াই নতুন শর্তে এগিয়ে গেলে আগামীতে "শিল্প অস্থিরতার" বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে দুই ইউনিয়ন।

যদিও এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ এই বিষয়ে কঠোর অবস্থান নিয়ে দাবি করেছে, ‘এই সংস্থায় কোনো স্বীকৃত ইউনিয়ন নেই।’ এবং সংস্থা "তার বাকি কর্মীদের সঙ্গে নিয়েই পরিষেবা চালু রাখবে"।

পাইলটস ইউনিয়ন তার সদস্যদের কর্তৃপক্ষের দেওয়া নতুন কর্মসংস্থানের শর্ত এবং মজুরি কাঠামো প্রত্যাখ্যান করার নির্দেশ দিয়েছে।

বিগত কয়েক মাস ধরে একাধিকবার এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা ব্যাহত হয়েছে। ICAP ইউনিয়ন জানিয়েছে, পাইলটের তীব্র ঘাটতির কারণেই উড়ানে দেরি এবং উড়ান বাতিল হচ্ছে৷ ইউনিয়নের দাবি অনুযায়ী, এয়ার ইন্ডিয়াতে শুধু বোয়িং 777-এর জন্য ৯০ থেকে ১০০ জন পাইলটের ঘাটতি আছে। ICAP এর একজন পদাধিকারী জানিয়েছেন, “আমরা প্রশাসনের সাথে কথা বলার জন্য একাধিকবার চেষ্টা করেছি। আমরা CLC (প্রধান শ্রম কমিশনার) এর সাথেও যোগাযোগ করেছি। আমাদের জন্য বাকি একমাত্র বিকল্প হল শ্রমিক ধর্মঘট,” ।

যদিও এই ঘটনা প্রসঙ্গে এয়ার ইন্ডিয়ার মুখপাত্রের বক্তব্য: “বর্তমানে এয়ার ইন্ডিয়াতে কোনো স্বীকৃত ইউনিয়ন নেই। কর্মীদের সাথে যোগাযোগের সমস্ত পথ সবসময় খোলা থাকে।"

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in