নেতাজি জন্মবার্ষিকী স্মরণে AIKS-এর ডাকে নাসিক থেকে মুম্বাই পরিবহন মার্চ, কাল সমাবেশ আজাদ ময়দানে

কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে গত দু'মাস ধরে চলা ঐতিহাসিক কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং আন্দোলন আরো জোরদার করার লক্ষ্যে এই মার্চ অনুষ্ঠিত হচ্ছে। এই মার্চে রাজ্যের ২০,০০০ কৃষক অংশ নিয়েছেন।
নেতাজি জন্মবার্ষিকী স্মরণে AIKS-এর ডাকে নাসিক থেকে মুম্বাই পরিবহন মার্চ, কাল সমাবেশ আজাদ ময়দানে
সাংবাদিক সম্মেলনে AIKS নেতৃবৃন্দছবি AIKS-এর ফেসবুক পেজ থেকে সংগৃহীত

নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকী উপলক্ষে আজ ২৩ জানুয়ারি অল ইন্ডিয়া কিসান সভার (AIKS) মহারাষ্ট্র ইউনিটের পক্ষ থেকে যানবাহন মার্চের উদ্যোগ নেওয়া হয়েছে। নাসিক থেকে মুম্বাই পর্যন্ত হওয়া এই মার্চে রাজ‍্যের ২০,০০০ কৃষক অংশ নেবেন। আজ বিকেলে নাসিকের গল্ফ ক্লাব ময়দান থেকে টেম্পো, পিক আপ সহ অন্যান্য যানবাহনের মাধ্যমে এই মার্চ শুরু হয়েছে ।

কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে গত দু'মাস ধরে চলা ঐতিহাসিক কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এবং আন্দোলন আরো জোরদার করার লক্ষ্যে এই মার্চ অনুষ্ঠিত হচ্ছে । AIKS ছাড়াও শ্রমিক সংগঠন CITU, কৃষি শ্রমিক সংগঠন AIAWU, মহিলা সংগঠন AIDWA, যুব সংগঠন DYFI এবং ছাত্রছাত্রীদের সংগঠন SFI এই মার্চে অংশ নেবে।

AIKS-এর তরফ থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাসিক থেকে এই যাত্রা শুরু হয়ে রাতের মধ্যেই ঘাটানদেবীতে পৌঁছাবে তাঁরা, রাতে সেখানেই বিশ্রাম নেওয়া হবে। ২৪ জানুয়ারি সকাল ৯টা থেকে মুম্বাইয়ের উদ্দেশ্যে ফের যাত্রা শুরু করবেন কৃষকরা। ২৪ জানুয়ারি মুম্বাইয়ের আজাদ ময়দানে বিশাল বড় ধর্না-সমাবেশের ডাক দিয়েছে কৃষক-শ্রমিক সংগঠনগুলির যৌথ সংগঠন সংযুক্ত শেটকারি কামগার মোর্চা (এসএসকেএম) (মহারাষ্ট্র)। ওইদিন বিকেলে AIKS-এর মিছিল এসে সভাস্থলে পৌঁছাবে। ২৫ জানুয়ারি সকাল ১১ টায় ময়দানে বিশাল জনসভা হবে। AIKS-এর জাতীয় সাধারণ সম্পাদক হান্নান মোল্লাহ, রাজ্যের ক্ষমতাসীন মহা বিকাশ অগাদির তিন দলের শীর্ষ নেতারা এবং বাম ও গণতান্ত্রিক দলের নেতারা এই সভায় বক্তব্য রাখবেন। এরপর বিকেল ২ টায় বিশাল মিছিল করে রাজভবনে গিয়ে রাজ্যপালের কাছে স্মারকলিপি জমা দেওয়া হবে।

এই সমাবেশের মূল দাবিগুলো হল: কৃষক বিরোধী, জনবিরোধী ও কর্পোরেটপন্থী তিন কৃষি আইন বাতি করা; এমএসপি ও ক্রয়ক্ষমতা নিশ্চিত করে এরকম নতুন একটি কেন্দ্রীয় আইন প্রণয়ন করা; বিদ্যুৎ সংশোধনী বিল প্রত্যাহার করা; চারটি শ্রম কোড বাতিল করা; সমস্ত ফরেস্ট ল‍্যান্ড, টেম্পল ল‍্যান্ড, চারণভূমি ইত্যাদি কৃষকদের নামে বিলি করা; কৃষকদের জন্য মহাত্মা ফুলে ঋণ মকুব প্রকল্পের প্রয়োগ আবার শুরু করা, যা কোভিড মহামারীর কারণে স্থগিত করা হয়েছে ।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in