আসামে বিজেপির সঙ্গ ত্যাগ করে মহাজোটে সামিল জোটসঙ্গী বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট

দলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট ত‍্যাগ করে কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী মহাজোটে যোগ দিচ্ছে তারা।
আসামে বিজেপির সঙ্গ ত্যাগ করে মহাজোটে সামিল জোটসঙ্গী বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট
বিপিএফ নেতা হাগ্রামা মোহিলারিফাইল ছবি- সংগৃহীত

২৭ শে ফেব্রুয়ারি, গুয়াহাটি- আর এক মাস পরেই আসাম বিধানসভা নির্বাচন। তার আগে বিজেপিকে বড়সড় ধাক্কা দিল জোটসঙ্গী বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট বা বিপিএফ। রবিবার দলের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট ত‍্যাগ করে কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী মহাজোটে যোগ দিচ্ছে তারা।

বিপিএফ নেতা হাগ্রামা মোহিলারি ফেসবুকে এক বিবৃতিতে জানিয়েছেন, "শান্তি, ঐক‍্য এবং উন্নয়নের লক্ষ্যে কাজ করতে এবং আসামে একটি স্থিতিশীল, দুর্নীতি মুক্ত সরকার গড়তে বড়োল‍্যান্ড পিপলস্ ফ্রন্ট‌ (বিপিএফ) সিদ্ধান্ত নিয়েছে যে তারা মহাজোটে যোগ দেবে। বিজেপির সাথে বিপিএফ-এর আর কোনো সম্পর্ক নেই। আসন্ন আসাম বিধানসভা নির্বাচনে বিপিএফ মহাজোটের সাথে হাতে হাত মিলিয়ে কাজ করবে।" গত বিধানসভা নির্বাচনে রাজ‍্যের ১২৬টি আসনের মধ্যে ১২টিতে জয়ী হয়েছিল বিপিএফ এবং বিজেপি নেতৃত্বাধীন জোটে যোগ দিয়েছিল। সর্বানন্দ সোনেয়ালের মন্ত্রীসভায় বিপিএফের তিনজন মন্ত্রী রয়েছেন।

কিন্তু গত বছরের শেষের দিকে বিপিএফ-এর সাথে সম্পর্ক খারাপ হতে শুরু করে বিজেপির। আসামের বড়ো অধ‍্যুষিত অঞ্চলগুলোতে শাসন করার জন্য ডিসেম্বর মাসে হওয়া স্ব-শাসিত সংস্থা বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল নির্বাচনে বিপিএফ-কে ফেলে ইউনাইটেড পিপলস্ পার্টি লিবেরাল (ইউপিপিএল)-এর সাথে জোট করে বিজেপি।

যদিও ৪০ আসন বিশিষ্ট এই কাউন্সিল নির্বাচনে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিটিএফ, ১৭টি আসনে জয়লাভ করেছিল তারা। অপরদিকে ইউপিপিএল ১২টি আসনে জিতেছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in