Agnipath Protest: দেশের সেবা করার সুবর্ণ সুযোগ - দেশজুড়ে বিক্ষোভের মাঝে দাবি রাজনাথ সিংয়ের

কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভে নেমেছেন চাকরি প্রার্থীরা। ইতিমধ্যেই এক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে।
Agnipath Protest: দেশের সেবা করার সুবর্ণ সুযোগ - দেশজুড়ে বিক্ষোভের মাঝে দাবি রাজনাথ সিংয়ের
অগ্নিপথ প্রকল্প যুবকদের জন্য সুবর্ণ সুযোগ, দাবি রাজনাথ সিংয়েরগ্রাফিক্স - নিজস্ব

কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভে নেমেছেন চাকরি প্রার্থীরা। ইতিমধ্যেই এক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকে। এরই মাঝে এই অগ্নিপথ প্রকল্পকে দেশের জন্য সেবা করার সুবর্ণ সুযোগ হিসেবে উল্লেখ করে যুবকদের প্রস্তুতি শুরু করে দেওয়ার বার্তা দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

শুক্রবার নিজের ট্যুইটারে রাজনাথ সিং লেখেন, "সেনা বাহিনীতে যোগ দিয়ে দেশের সেবা করার জন্য কেন্দ্রের 'অগ্নিপথ' প্রকল্প যুবকদের কাছে একটি সুবর্ণ সুযোগ। গত দু'বছর ধরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় অনেকে যুবক সেনাবাহিনীতে যোগদানের সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন।"

পরের টুইটে তিনি বলেন, "তাই তরুণদের ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অগ্নিবীর পদের জন্য বয়সসীমা ২১ থেকে বাড়িয়ে ২৩ বছর করেছেন। One time relaxation দেওয়া হয়েছে। এর ফলে আরও বহু সংখ্যক যুবক অগ্নিবীর হওয়ার সুযোগ পাবেন। তরুণদের ভবিষ্যত নিয়ে প্রধানমন্ত্রীর এই উদ্বেগ এবং তাঁদের প্রতি সংবেদনশীল হওয়ার জন্য আমি মন থেকে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। আমি যুবকদের অনুরোধ করছি আগামী কয়েকদিনের মধ্যেই সেনা বাহিনীতে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আপনারা প্রস্তুতি নেওয়া শুরু করে দিন।"

প্রসঙ্গত, গত মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এই ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করেছেন, এতে বছরে ৪৫ থেকে ৫০ হাজার যুবক ‘অগ্নিবীর’ হিসাবে নিয়োগ পাবেন সেনাবাহিনীতে। তবে এটি হবে চুক্তিভিত্তিক, স্বল্প মেয়াদের, মাত্র ৪ বছরের জন্য। চার বছর পর মাত্র ২৫ শতাংশ যুবক ‘অগ্নিবীর’ হিসেবে আরও ১৫ বছর কাজের সুযোগ পাবেন। বাকিদের এককালীন কিছু টাকা দিয়ে ছেড়ে দেওয়া হবে।

কেন্দ্রের এই প্রকল্পের বিরুদ্ধে বুধবার থেকে আন্দোলনে নেমেছেন দেশের বিভিন্ন প্রান্তের চাকরি প্রার্থীরা। কার্যত অগ্নিগর্ভ হয়ে রয়েছে বিহার। আন্দোলন শুরু হয়েছে উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ, রাজস্থান, তেলেঙ্গানা, ওড়িশা একাধিক রাজ্যে। তেলেঙ্গানায় পুলিশের গুলিতে এক আন্দোলনকারীর মৃত্যু হয়েছে।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in