'নির্বাচনী তহবিলে স্বচ্ছতা আনতে এই প্রকল্প' - শীর্ষ আদালতের রায়ের পরও ইলেক্টরাল বন্ডের প্রশংসায় BJP

People's Reporter: নির্বাচনী তহবিলে স্বচ্ছতা আনতে এই প্রকল্প কেন্দ্র সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ, বলে দাবি করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।
শীর্ষ আদালতের রায়ের পরও ইলেক্টরাল বন্ডের প্রশংসায় BJP
শীর্ষ আদালতের রায়ের পরও ইলেক্টরাল বন্ডের প্রশংসায় BJPগ্রাফিক্স - নিজস্ব

সুপ্রিম কোর্টের রায়ের পরেও ইলেক্টরাল বন্ড প্রকল্পের ঢালাও প্রশংসা করলো বিজেপি। নির্বাচনী তহবিলে স্বচ্ছতা আনতে এই প্রকল্প কেন্দ্র সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ, বলে দাবি করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ।

তবে সুপ্রিম কোর্টের রায় নিয়ে বেশি কিছু বলতে চাননি তিনি। তিনি বলেন, শতাধিক পৃষ্ঠা রয়েছে রায়ের কপিতে। পুরো রায় বিস্তারিত পড়ে তারপর এই নিয়ে মন্তব্য করবেন তিনি বলে এদিন জানান তিনি।

সংবাদমাধ্যমের সামনে সিনিয়র বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় আইন মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন সরকার নির্বাচনী তহবিল সংস্কারের প্রচেষ্টা চালাচ্ছে। ইলেক্টরাল বন্ড প্রকল্পটি এই প্রচেষ্টার একটি আন্তরিক অংশ ছিল। নির্বাচনে নগদ টাকার ব্যবহার রুখতে ওই পদক্ষেপ করা হয়েছিল। তা ছাড়া, কিছু দাতা নিজেদের পরিচয় গোপন করার পক্ষে ছিলেন, তাঁদের কথা ভেবেই বন্ড নিয়ে এসেছিল সরকার।’’

তিনি আরও বলেন, “মাননীয় সুপ্রিম কোর্ট তার রায় দিয়েছে এবং আমরা এই রায়কে সম্মান করি। তবে রায়ের পুরো কপি না পড়ে এই বিষয়ে কিছু বলব না। আমাদের যা বলার আছে তা রায় পড়ার পর সিদ্ধান্ত নেওয়া হবে।“

কর্পোরেট সংস্থাগুলি থেকে নান্রকম সুবিধা পেতে ক্ষমতাসীন বিজেপিকে ঘুষ হিসাবে বন্ড দিয়েছে, একাধিকবার এমন অভিযোগ করেছে কংগ্রেস। কংগ্রেসের এই অভিযোগকে কটাক্ষ করে রবি শঙ্কর বলেন, কংগ্রেসের ডিএনএ দুর্নীতি এবং ঘুষের উপর ভিত্তি করে তৈরি। সেই দলের বিজেপির বিরুদ্ধে এই ধরনের অভিযোগ করা উচিত নয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার এক যুগান্তকারী রায়ে ইলেক্টোরাল বন্ড বা নির্বাচনী বন্ডকে 'অসংবিধানিক' ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। এই প্রকল্প বাতিল করে দেওয়ার পক্ষে সওয়াল করেছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, কে অনুদান দিচ্ছে, তার নাম প্রকাশ না করা রাইটস টু ইনফরমেশন এবং সংবিধানের ১৯(১)(এ) ধারা লঙ্ঘন করে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআইকে অবিলম্বে বন্ড বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে আদালত।

শীর্ষ আদালতের রায়ের পরও ইলেক্টরাল বন্ডের প্রশংসায় BJP
Electoral Bonds: কী এই ইলেক্টোরাল বন্ড? একনজরে নির্বাচনী অনুদান নিয়ে বিতর্ক
শীর্ষ আদালতের রায়ের পরও ইলেক্টরাল বন্ডের প্রশংসায় BJP
Congress: ভোটের মুখে কংগ্রেসের সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করলো আয়কর দপ্তর! গুরুতর অভিযোগ মাকেনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in