Fahad Shah: গ্রেফতারের প্রায় ২ বছর পর হাইকোর্টে জামিন পেলেন কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ

People's Reporter: কাশ্মীর ওয়ালা-তে ২০১১ সালে The shackles of slavery will break নামক একটি নিবন্ধ প্রকাশিত হয়। এর ১১ বছর পর ২০২২ সালের এপ্রিল মাসে সন্ত্রাসবাদের অভিযোগে ফাহাদ শাহকে গ্রেফতার করা হয়।
কাশ্মীর ওয়ালার সম্পাদক ফাহাদ শাহ
কাশ্মীর ওয়ালার সম্পাদক ফাহাদ শাহছবি সৌজন্যে কাশ্মীর ওয়ালা

গ্রেফতারের প্রায় ২ বছর পর জামিনে মুক্তি পেলেন কাশ্মীরি সাংবাদিক ফাহাদ শাহ। গত ১৭ নভেম্বর শুক্রবার জম্মু ও কাশ্মীর হাইকোর্ট তাঁর জামিন মঞ্জুর করেছেন। দ্য কাশ্মীর ওয়ালা (The Kashmir Walla) নামের এক ডিজিটাল মিডিয়ার সম্পাদক ফাহাদ শাহ।

অধুনালুপ্ত ম্যাগাজিন কাশ্মীর ওয়ালা-তে ২০১১ সালে ‘দাসত্বের শেকল ভেঙ্গে যাবে' (The shackles of slavery will break) নামক একটি নিবন্ধ প্রকাশিত হয়। এটি একটি ওপিনিয়ন নিবন্ধ ছিল, লিখেছিলেন কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের গবেষক আলা ফাজিলি। নিবন্ধ প্রকাশের ১১ বছর পর ২০২২ সালের এপ্রিল মাসে সন্ত্রাসবাদের অভিযোগে ফাহাদ শাহ এবং আলা ফাজিলিকে গ্রেফতার করা হয়।

শাহের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি এবং ইউএপিএ-র একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। তাঁর আইনজীবী ও সিনিয়র অ্যাডভোকেট পি.এন. রায়না জানিয়েছেন, ইউএপিএ-র ১৮ (সন্ত্রাসী ষড়যন্ত্র) এবং ১২১ (দেশের বিরুদ্ধে যুদ্ধ চালানো) নম্বর ধারায় যে মামলা ছিল তা সম্পূর্ণ খারিজ করেছে হাইকোর্ট।

তবে ইউএপিএ-র ১৩ (বেআইনি কার্যকলাপে উৎসাহিত করা) এবং ৩৫ (বেআইনিভাবে বিদেশী তহবিল গ্রহণ) এবং ফরেন কন্ট্রিবিউশন (নিয়ন্ত্রণ) আইন, ২০১০ এর ৩৯ নম্বর (কোম্পানি দ্বারা অপরাধ) ধারায় থাকা মামলায় বিচারের মুখোমুখি হতে হবে ফাহাদকে।

শাহের বিরুদ্ধে জন নিরাপত্তা আইনেও মামলা দায়ের করেছিল জম্মু কাশ্মীর প্রশাসন। চলতি বছরের এপ্রিল মাসে সেই মামলা খারিজ করে দেয় জম্মু-কাশ্মীর হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, কেবলমাত্র অনুমানের ভিত্তিতে শাহের বিরুদ্ধে জন নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে প্রশাসন।

আদালত তাঁর বিরুদ্ধে জন নিরাপত্তা আইনে মামলা বাতিল করার পরে, ওই নিবন্ধের ভিত্তিতে শাহের বিরুদ্ধে তিনটি ফৌজদারি মামলা দায়ের করে জম্মু কাশ্মীর পুলিশ। সেই মামলায় ফের গ্রেফতার করা হয় তাঁকে। এই তিনটি মামলা থেকেই শুক্রবার শাহকে জামিন দিয়েছে হাইকোর্ট।

কাশ্মীর ওয়ালার সম্পাদক ফাহাদ শাহ
রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা বিধায়ককে গুরুত্বপূর্ণ পদ দিল BJP

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in