মুজফফরনগরের পর মথুরার মহাপঞ্চায়েতে মানুষের ঢল, গাজীপুরে বাড়ছে কৃষকদের জমায়েত
কৃষক আন্দোলনের সমর্থনে মথুরায় মহাপঞ্চায়েতছবি জয়ন্ত চৌধুরীর ট্যুইটারের সৌজন্যে

মুজফফরনগরের পর মথুরার মহাপঞ্চায়েতে মানুষের ঢল, গাজীপুরে বাড়ছে কৃষকদের জমায়েত

রাজ্যের বাগপত, মীরাট, বিজনৌর, মুজফফরনগর এবং উত্তরপ্রদেশের পশ্চিমাংশের অন্যান্য অঞ্চল থেকে যাত্রা শুরু করা কৃষকরা এদিন সকাল থেকেই পৌঁছতে শুরু করেছেন।

গতকাল মুজফফরনগরের মহাপঞ্চায়েতের পর শনিবার গাজীপুর সীমান্তে কৃষক অবস্থানের উদ্দেশ্যে রওনা দিয়েছেন দলে দলে কৃষক। উত্তরপ্রদেশের সীমান্তবর্তী জাতীয় সড়ক ২৪-এ রাকেশ টিকায়েতের নেতৃত্বে এখনও চলছে কৃষকদের অবস্থান। যেখানে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে কৃষকদের জমায়েত। সমাজবাদী পার্টি, রাষ্ট্রীয় লোকদল এবং কংগ্রেসও এই আন্দোলনে যোগ দেওয়ায় আন্দোলনের তেজ আরও বেড়েছে।

সূত্র অনুসারে উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চল থেকে কৃষকরা গাজীপুর সীমান্তের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। রাজ্যের বাগপত, মীরাট, বিজনৌর, মুজফফরনগর এবং উত্তরপ্রদেশের পশ্চিমাংশের অন্যান্য অঞ্চল থেকে যাত্রা শুরু করা কৃষকরা এদিন সকাল থেকেই পৌঁছতে শুরু করেছেন। এর আগে মুজফফরনগরের মহাপঞ্চায়েত থেকে কৃষকদের গাজীপুর সীমান্তে পৌঁছানোর ডাক দেওয়া হয়েছিলো। কৃষক ইউনিয়নের নেতারা জানিয়েছিলেন প্রতি পরিবার থেকে কমপক্ষে ১ জন করে যেন গাজীপুর সীমান্তে কৃষকদের বিক্ষোভ অবস্থানে আসেন।

এদিন মথুরার মহাপঞ্চায়েতে যোগ দিয়ে আরএলডি নেতা জয়ন্ত চৌধুরী বলেন - যারা কৃষকদের সাথে নেই তারাই দেশের আসল শত্রু। পরে একই বক্তব্য তিনি ট্যুইটের মাধ্যমেও জানান।

অন্যদিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে গতকাল রাত ১১ টা থেকে ৩১ জানুয়ারি রাত ১১টা পর্যন্ত দিল্লির বিভিন্ন সীমান্ত অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। হরিয়ানা রাজ্যের ১৭টি জেলায় বন্ধ আছে ইন্টারনেট পরিষেবা।

গতকাল মুজফফরনগরের মহাপঞ্চায়েতের পর উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় মহাপঞ্চায়েত-এর ডাক দেওয়া হয়েছে। শনিবার মথুরায় অনুষ্ঠিত হয়েছে এরকমই এক মহাপঞ্চায়েত। মথুরার নৌহঝিল অঞ্চলের মোরকি ইন্টার কলেজ ময়দানে কয়েক হাজার মানুষের উপস্থিতিতে এই মহাপঞ্চায়েত অনুষ্ঠিত হয়।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in