Mumbai: মুম্বাইয়ের কলেজে নিষিদ্ধ জিন্স, টি-শার্ট

People's Reporter: এর আগে কলেজ কর্তৃপক্ষ ক্যাম্পাসে হিজাব, টুপি বা ওই জাতীয় পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করে। এর প্রতিবাদে মুসলিম ছাত্রীরা বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়।
মুম্বাই কলেজে নিষিদ্ধ জিন্স, টি-শার্ট
মুম্বাই কলেজে নিষিদ্ধ জিন্স, টি-শার্টপ্রতীকী ছবি সংগৃহীত

মুম্বাইয়ের চেম্বুরের আচার্য এবং মারাঠে কলেজে জিন্স এবং টি-শার্ট নিষিদ্ধ করা হয়েছে। একটি নোটিশ জারি করে এমনই নির্দেশ দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। উল্লেখ্য, কলেজে হিজাব নিষিদ্ধ নিয়ে বোম্বে হাইকোর্ট সদ্য একটি মামলা খারিজ করেছে।

গত ২৭ জুন ড্রেস কোড এবং অন্যান্য নিয়ম নিয়ে কলেজ কর্তৃপক্ষ একটি নোটিশ জারি করে। সেই নোটিশে জানানো হয়, ছাত্রছাত্রীরা কলেজে ছেঁড়া জিন্স বা কোনোরকমের খোলামেলা পোশাক পরতে পারবেন না।

কলেজের অধ্যক্ষ ডাঃ বিদ্যাগৌরি লেলে স্বাক্ষরিত সেই নির্দেশে বলা হয়েছে, “প্রতিষ্ঠানের ভিতরে ছাত্রছাত্রীদের ভদ্র এবং ফর্মাল ড্রেস পরতে হবে। ছেলেদের জন্য শুধুমাত্র ফুল বা হাফ শার্ট এবং ট্রাউজার নির্ধারিত করা হয়েছে। এবং মেয়েরা ভারতীয় বা পাশ্চাত্য পোশাক পরতে পারেন। বোরখা, নিকাব, হিজাব, বা কোনও ধর্মীয় চিহ্ন বহনকারী ব্যাজ, ক্যাপ বা স্টোল কলেজের ভিতরে পরা চলবে না। জিন্‌স, টি-শার্ট কিংবা জার্সিও কলেজে অনুমোদিত নয়।"

এবিষয়ে গোভান্দি সিটিজেনস অ্যাসোসিয়েশনের আতিক খান বলেছেন, "গত বছর কলেজ কর্তৃপক্ষ হিজাব নিষিদ্ধ করেছিল। এই বছর জিন্স এবং টি-শার্ট নিষিদ্ধ করেছে, যা শুধুমাত্র কলেজগামী তরুণ-তরুণীরাই নন, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই পরিধান করেন। এই ধরনের ড্রেস-কোড শিক্ষার্থীদের উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে কেন সেটা আমরা বুঝতে পারছি না।"

কলেজের এক পড়ুয়া এই নোটিশ নিয়ে আপত্তি তুলে এক সংবাদমাধ্যমে বলেন, “আমি মনে করি না জিন্স পরার মধ্যে কোনো ভুল আছে। কলেজ ম্যানেজমেন্টকে অবশ্যই ছাত্রদের বর্তমান জীবনধারা বিবেচনা করে তাদের সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে।“

যদিও এবিষয়ে কলেজের পক্ষ থেকে অন্য যুক্তি দেওয়া হয়েছে। কলেজের অধ্যক্ষ লেলে জানিয়েছেন, “আমরা কোনো ড্রেস কোড আনিনি। সর্বপরি, পড়ুয়ারা তো কর্পোরেটে চাকরী করবে। তার জন্য প্রস্তুত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।“

লেলে আরও জানান, “বছরের ৩৬৫ দিনের মধ্যে পড়ুয়ারা মাত্র ১২০-১৩০ দিন কলেজে আসে। তাহলে তাদের এই পোশাক পরতে অসুবিধা কোথায়।“

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে কলেজ কর্তৃপক্ষ ক্যাম্পাসে হিজাব, টুপি বা ওই জাতীয় পোশাকের উপর নিষেধাজ্ঞা জারি করে। তারই প্রতিবাদ জানিয়ে কলেজের ৯ জন মুসলিম ছাত্রী বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়। মঙ্গলবার ছাত্রীদের সেই আবেদন খারিজ হয়ে যায় আদালতে। কলেজের এই সিদ্ধান্তে বোম্বে হাইকোর্ট হস্তক্ষেপ করেনি।  

মুম্বাই কলেজে নিষিদ্ধ জিন্স, টি-শার্ট
Saket Gokhale: মানহানির মামলায় ৫০ লাখ টাকা জরিমানা, আদালতের নির্দেশে বিপাকে তৃণমূল সাংসদ সাকেত গোখলে
মুম্বাই কলেজে নিষিদ্ধ জিন্স, টি-শার্ট
Medha Patkar: ২৪ বছর পুরানো মানহানির মামলায় মেধা পাটকরকে জেল হেফাজতের শাস্তি আদালতের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in