আমূলের পর মাদার ডেয়ারি, রবিবার থেকে লিটার প্রতি দুধের দাম বাড়ছে ২ টাকা, তালিকায় নেই গুজরাট

সব রাজ্যেই যখন বাড়ছে দুধের দাম তখন গুজরাটে হঠাৎ দাম একই রাখার কারণ কী? সামনেই নির্বাচন গুজরাটে। সেই জন্যই কি এই ধরণের পদক্ষেপ? প্রশ্ন তুলছে রাজনৈতিক মহল।
আমূলের পর মাদার ডেয়ারি, রবিবার থেকে লিটার প্রতি দুধের দাম বাড়ছে ২ টাকা
আমূলের পর মাদার ডেয়ারি, রবিবার থেকে লিটার প্রতি দুধের দাম বাড়ছে ২ টাকাফাইল ছবি

আমূলের পর এবার দুধের দাম বৃদ্ধির পথে মাদার ডেয়ারি সংস্থা। আগামী ১৬ অক্টোবর (রবিবার) থেকে প্রতি লিটার 'ফুল ক্রিম' এবং গরুর দুধের ভেরিয়েন্টের উপর ২ টাকা দাম বাড়তে চলেছে। তবে, দেশের সব রাজ্যগুলিতে এক ধাক্কায় দুধের দাম বৃদ্ধি হলেও আশ্চর্যজনকভাবে দাম বাড়ছে না ভোটমুখী গুজরাটে।

মাদার ডেয়ারির এক মুখপাত্র জানান, দুগ্ধ শিল্পে ইনপুট খরচ বহুগুণ বৃদ্ধির কারণে কাঁচা দুধের দাম ধারাবাহিকভাবে বাড়ছে। শুধুমাত্র গত দুই মাসে যা প্রায় বেড়েছে ৩ টাকা/কেজি। উত্তর ভারতের বেশ কিছু রাজ্যে পশুখাদ্যের দাম বাড়ায় এবং বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। তাই আমরা কৃষকদের লাভের কথা মাথায় রেখে এবং উপভোক্তাদের জন্য উন্নতমানের দুধের প্রাপ্যতা নিশ্চিত করতে দাম বাড়াতে বাধ্য হয়েছি।

অন্যদিকে, দুধের দামবৃদ্ধির ক্ষেত্রে আমূল কোম্পানির চিত্রটাও প্রায় একই। প্রতি লিটার দুধের দাম ২ টাকা বাড়াতে চলেছে গুজরাটের এই সংস্থা। সেক্ষেত্রে প্রতি লিটার ‘ফুল ক্রিম’ দুধের দাম ৬১ টাকা থেকে বেড়ে হবে ৬৩ টাকা। তবে কেবলমাত্র গোরুর দুধ নয়, আমূল গোল্ড এবং মোষের দুধেও লিটার প্রতি ২ টাকা দাম বাড়ছে। যার ফলে ফের কোপ পড়তে চলছে সাধারণ মানুষের ঘাড়ে।

আমূল দুধ প্রস্তুতকারক সংস্থা 'গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড'-র ম্যানেজিং ডিরেক্টর আরএস সোধি। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে তিনি দুধের দাম বৃদ্ধির কথা জানিয়েছেন। তাঁর কথায়, গুজরাট ছাড়া বাকি সব রাজ্যেই 'ফুল ক্রিম' দুধ, গোল্ড এবং মোষের দুধের দাম লিটার প্রতি ২ টাকা বৃদ্ধি করছে আমূল।

সব রাজ্যেই যখন বাড়ছে দুধের দাম তখন গুজরাটে হঠাৎ দাম একই রাখার কারণ কী? সামনেই নির্বাচন গুজরাটে। সেই জন্যই কি এই ধরণের পদক্ষেপ? প্রশ্ন তুলছে রাজনৈতিক মহল। তবে, এই বিষয়ে মুখ খুলতে নারাজ আমূলের ম্যানেজিং ডিরেক্টর।

সূত্রের খবর, সামগ্রিকভাবে দুগ্ধজাত ফ্যাটের মূল্যবৃদ্ধির কারণেই দুধের দাম বাড়ছে। চলতি বছরের মার্চ এবং আগস্ট মাসেও আমূল এবং মাদার ডেয়ারি সংস্থা তাদের সংগৃহীত কাঁচামালের ব্যয় বৃদ্ধির ক্ষতিপূরণ মেটাতে দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়িয়েছিল।

আমূলের পর মাদার ডেয়ারি, রবিবার থেকে লিটার প্রতি দুধের দাম বাড়ছে ২ টাকা
'দেবদাসী প্রথা'-র বিরুদ্ধে কেন্দ্র এবং ৬ রাজ্যকে নোটিশ জাতীয় মানবাধিকার কমিশনের
আমূলের পর মাদার ডেয়ারি, রবিবার থেকে লিটার প্রতি দুধের দাম বাড়ছে ২ টাকা
ভোটমুখী কর্ণাটকে রাহুলের Bharat Jodo Yatra-র সাফল্যে কপালে ভাঁজ গেরুয়া শিবিরের
আমূলের পর মাদার ডেয়ারি, রবিবার থেকে লিটার প্রতি দুধের দাম বাড়ছে ২ টাকা
RTI: তথ্য চেয়েও মিলছে না উত্তর! সারাদেশে তথ্য কমিশনে জমেছে ৩ লক্ষের অধিক আবেদন-অভিযোগ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in