আন্দোলনের ১০০দিন, আরও শক্তিশালী হচ্ছে কৃষক আন্দোলন- দাবি সংযুক্ত কৃষক মোর্চার

ভারতীয় কিষান ইউনিয়নের রাকেশ টিকাইত জানিয়েছেন, যত দিন ধরে কেন্দ্র দাবি না মেনে নিচ্ছে, ততদিন এই আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা।
আন্দোলনের ১০০দিন, আরও শক্তিশালী হচ্ছে কৃষক আন্দোলন- দাবি সংযুক্ত কৃষক মোর্চার
হরতীর্থ সিং-এর ট্যুইটারের সৌজন্যে

নয়াদিল্লি, ৬ মার্চ: কৃষক আন্দোলনের ১০০দিন পার। আন্দোলনে জোর আরও বৃদ্ধি করতে প্রস্তুত কৃষকরা। পঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তরপ্রদেশের কৃষক-সহ দেশের অন্যান্য প্রান্তের কৃষকরা সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে বিগত তিন মাস ধরে আন্দোলন চালাচ্ছেন।

ভারতীয় কিষান ইউনিয়নের রাকেশ টিকাইত জানিয়েছেন, যত দিন ধরে কেন্দ্র দাবি না মেনে নিচ্ছে, ততদিন এই আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা। বারবার কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসেও কোনও সমাধান বের হয়নি। দু'পক্ষের আলোচনায় কোনও সমাধান সূত্রে বের না হলে আন্দোলন চলবে বলেও দৃঢ়প্রতিজ্ঞ কৃষকরা।

উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে তীব্র বিরোধিতার মধ্যে কেন্দ্র তিনটি বিতর্কিত কৃষি আইন প্রনয়ণ করে। যা প্রত্যাহারের দাবিতে দেশের বৃহত্তর কৃষক আন্দোলন শুরু হয়েছে। যত সময় যাচ্ছে আন্দোলনের মাত্রা ততই বৃদ্ধি পাচ্ছে। আন্দোলনের ১০০ দিন পার করে সেই বার্তাই ফের একবার দিলেন বিভিন্ন কৃষক সংগঠনের নেতারা।

যে সব রাজ্যে বিধানসভা নির্বাচন হবে সেইসব রাজ্যে সংযুক্ত কৃষক মোর্চার নেতৃত্ব যাবেন বলে স্থির করেছেন। সেই সব রাজ্যে গিয়ে কৃষক "বিরোধী বিজেপি"কে ভোট না দেওয়ার আবেদন জানাবেন তাঁরা। তবে নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলকে সমর্থনের আবেদন তাঁরা করবেন না। পশ্চিমবঙ্গের মতো কেরালা, তামিলনাড়ু, আসামেও যাবে সংযুক্ত কৃষক মোর্চা।

আগামী ১১ মার্চ সংযুক্ত কিষান মোর্চা কলকাতা পৌঁছবে, ১৪ মার্চ পর্যন্ত চলবে তাদের কর্মসূচি। উপস্থিত থাকবেন হান্নান মোল্লা, যোগেন্দ্র যাদব, বলবীর সিং রাজেওাল, গুরনাম সিং চাডুনি, দর্শন পাল, রাজারাম সিং, রাকেশ টিকাইত, জুধবীর সিং।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in