আদানি গোষ্ঠীর ৩টি বিদেশি ফান্ডের অ্যাকাউন্ট ফ্রিজ করলো NSDL, হু-হু নামলো শেয়ার

আদানি গ্রুপের শেয়ার শুক্রবার বন্ধ হয়েছিলো ১৬০১.৬০ টাকায়। আজ বাজার খোলার সময় সেই দাম ছিলো ১,৪৪১.৪৫ টাকা। একসময় ১,২১৩.৩৫ টাকায় নেমে গেলেও এই প্রতিবেদন লেখার সময় ওই শেয়ারের দাম ১,৪১৬.৬০ টাকা।
গৌতম আদানি
গৌতম আদানিফাইল ছবি

বিপাকে গৌতম আদানি। আদানি গ্রুপের তিনটি বিদেশি ফান্ডের অ্যাকাউন্ট একসাথে ফ্রিজ করে দিল ন‍্যাশনাল সিকিউরিটিস ডিপোজিটরি লিমিটেড (এনএসডিএল)। আদানি গ্রুপের চারটি সংস্থায় মোট ৪৩,৫০০ কোটি টাকার বিনিয়োগ করেছিল এই তিনটি ফান্ড। ইকোনমিক টাইমসে ‌এই খবর প্রকাশিত হওয়ার পরই আদানি গ্রুপের শেয়ার হু-হু করে নামতে শুরু করেছে।

আদানি গ্রুপের শেয়ার শুক্রবার বন্ধ হয়েছিলো ১৬০১.৬০ টাকায়। আজ বাজার খোলার সময় সেই শেয়ারের দাম ছিলো ১,৪৪১.৪৫ টাকা। একসময় ১,২১৩.৩৫ টাকায় নেমে গেলেও এই প্রতিবেদন লেখার সময় ১৮৫.০০ টাকা পড়ে ওই শেয়ারের দাম ১,৪১৬.৬০ টাকা।

যে তিনটি ফান্ডের অ‍্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে সেগুলো হলো - আলবুলা ইনভেস্টমেন্ট ফান্ড, ক্রেস্টা ফান্ড এবং এপিএমএস ফান্ড। ডিপোজিটরির ওয়েবসাইট অনুযায়ী, ৩১ মে বা তার আগেই অ‍্যাকাউন্টগুলি ফ্রিজ করা হয়েছে। অ‍্যাকাউন্ট ফ্রিজের অর্থ ফান্ডগুলো বিদ‍্যমান কোনো সিকিউরিটি বিক্রি করতে পারবে না এবং নতুন কোনো সিকিউরিটি কিনতেও পারবে না।

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, কাস্টোডিয়ান ব‍্যাঙ্কের অফিসাররা যাঁরা বিদেশি বিনিয়োগকারীদের নিয়ন্ত্রণ করেন, তাঁরা জানিয়েছেন, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ‍্যাক্টের অধীনে বেনিফিশিয়াল ওনারশিপ সম্পর্কিত তথ্যের অপর্যাপ্ততার জন্য এই তিনটি অ‍্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে।

এই তিনটি ফান্ডের নামই ফরেইন পোর্টফোলিও ইনভেস্টর বা এফপিআই হিসেবে সিকিউরিটিজ অ‍্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)-তে নথিভুক্ত রয়েছে। তিনটি ফান্ড একত্রে আদানি এন্টারপ্রাইজে ৬.৮২ শতাংশ, আদানি ট্রান্সমিশনে ৮.০৩ শতাংশ, আদানি টোটাল গ‍্যাসে ৫.৯২ শতাংশ এবং আদানি গ্রীনে ৩.৫৮ শতাংশ বিনিয়োগ করেছে।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত অ‍্যাকাউন্ট ফ্রিজ নিয়ে কোনো বিবৃতি জারি করেই আদানি গোষ্ঠী‌।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in