আর্থিক সংকটে আদানি! বাতিল ৭,০১৭ কোটির DB Power অধিগ্রহণ চুক্তি

২০২২ সালের ১৮ আগস্ট, দুই সংস্থার মধ্যে একটি সমঝোতা হয়েছিল। ঠিক হয়েছিল ৩১ অক্টোবর ২০২২ সালের মধ্যে, ৭০১৭ কোটি টাকার বিনিময়ে ডিবি পাওয়ার অধিগ্রহণ করবে আদানি গোষ্ঠীর অন্যতম সংস্থা আদানি পাওয়ার।
আর্থিক সংকটে আদানি! বাতিল ৭,০১৭ কোটির DB Power অধিগ্রহণ চুক্তি
গ্রাফিক্স - আবু সিনান

হিন্ডেনবার্গ রিসার্চ রিপোর্টের পর মহাসঙ্কটে আদানি গোষ্ঠী। শেয়ার বাজের মূলধন খোয়ানোর পাশাপাশি ভেস্তে গেল ডিবি পাওয়ার অধিগ্রহণ চুক্তি। বিজনেস টুডে জানিয়েছে, প্রায় ৭,০১৭ কোটি টাকার চুক্তি ছিল এটি।

সূত্রের খবর, আর্থিক সংকটের জেরে ডিবি পাওয়ার অধিগ্রহণ চুক্তি থেকে সরে এসেছে আদানি গোষ্ঠী। ২০২২ সালের ১৮ আগস্ট, দুই সংস্থার মধ্যে একটি সমঝোতা হয়েছিল। তাতে, ঠিক হয়েছিল ৩১ অক্টোবর ২০২২ সালের মধ্যে, ৭০১৭ কোটি টাকার বিনিময়ে ডিবি পাওয়ার অধিগ্রহণ করবে আদানি গোষ্ঠীর অন্যতম সংস্থা আদানি পাওয়ার (Adani Power)।

পরে, সেই সময়সীমা একাধিকবার পরিবর্তন হয়েছে। ৩১ অক্টোবর পরিবর্তন করে ৩০ নভেম্বর করা হয়েছিল। আবার, ৩০ নভেম্বরের সমসীমাকে পরিবর্তন করে ৩১ ডিসেম্বর এবং পরবর্তীতে ১৫ জানুয়ারি, এবং তারপরে ১৫ ফেব্রুয়ারি করা হয়েছিল। কিন্তু, শেষ পর্যন্ত তা কার্যকর না হওয়ায়, ভেস্তে গেছে অধিগ্রহণ চুক্তি।

বুধবার, আদানি পাওয়ার জানিয়েছে, 'আমরা জানাতে চাই, ১৮ আগস্ট, ২০২২ তারিখে বিনিময় চুক্তির জন্য যে দীর্ঘকালীন সময় নেওয়া হয়েছিল, তার মেয়াদ শেষ হয়ে গেছে।'

প্রসঙ্গত, এই ডিবি পাওয়ার মধ্যপ্রদেশের দৈনিক ভাস্কর গ্রুপের একটি সহযোগী সংস্থা। বর্তমানে এই পাওয়ার সংস্থাটি ছত্তিশগড়ের জাঞ্জগির চাম্পা জেলায় ২x৬০০ মেগাওয়াটের একটি পাওয়ার প্ল্যান্ট চালাচ্ছে। আদানি গোষ্ঠীর পরিকল্পনা ছিল ডিবি পাওয়ার অধিগ্রহণের মাধ্যমে ছত্তিশগড়ে ব্যবসার সম্প্রসারণ করা।

হিন্ডেনবার্গ রিপোর্টের ধাক্কায় টলমল আদানি সাম্রাজ্য। চলতি বছরের ২৪ জানুয়ারি থেকে এখন পর্যন্ত আদানি গোষ্ঠী কোম্পানির শেয়ারে ১০ লক্ষ কোটি টাকা খুইয়ে ফেলেছে। আদানি এন্টারপ্রাইজ সম্প্রতি কিছুটা ঘুরে দাঁড়াতে পারলেও বাকি স্টকগুলি সেই প্রবণতা দেখাতে পারেনি।

আর্থিক সংকটে আদানি! বাতিল ৭,০১৭ কোটির DB Power অধিগ্রহণ চুক্তি
IT Raid: ৫০ ঘন্টা পার, BBC-র অফিসে এখনও চলছে আয়কর অভিযান!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in