AadharVoter Link: ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক নয়! সুপ্রিম কোর্টে জানাল নির্বাচন কমিশন

People's Reporter: শীর্ষ আদালতে কমিশন দাবি করেছে, ভোটার তালিকা তৈরির প্রক্রিয়ায় ইতিমধ্যেই প্রায় ৬৬ লক্ষ আধার নম্বর আপলোড করা হয়েছে।
নির্বাচন কমিশন
নির্বাচন কমিশনফাইল ছবি সংগৃহীত

Registration Of Electors (Amendment) Rules, 2022-এর আওতায় ভোটার কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা বাধ্যতামূলক নয়। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে দেশের প্রধান বিচারপতি ডি.ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চের সামনে এমনটাই জানিয়েছে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission Of India)। শীর্ষ আদালতে এদিন কমিশন দাবি করে, ভোটার তালিকা তৈরির প্রক্রিয়ায় ইতিমধ্যেই প্রায় ৬৬ লক্ষ আধার নম্বর আপলোড করা হয়েছে।

দেশের সর্বোচ্চ আদালতে প্রধান বিচারপতি ডি.ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বিচারপতি জে.বি পার্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চের সামনে এদিন নির্বাচন কমিশন জানিয়েছে, ভোটার নিবন্ধন (সংশোধনী) নিয়মাবলী, ২০২২-এর ২৬-বি বিধির আওতায় ভোটার কার্ডের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা বাধ্যতামূলক নয় এবং তারা এই নিয়ে বিশেষ দুটি ফর্মকে (ফর্ম-৬ ও ফর্ম-৬বি) আরও স্পষ্ট করার জন্য সেগুলিতে কিছু ‘স্পষ্টীকরণমূলক পরিবর্তন’ করার উপর জোর দিয়েছে।

প্রসঙ্গত, সম্প্রতি বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা তেলেঙ্গানা কংগ্রেসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জি. নিরঞ্জন নির্বাচন কমিশনকে ফর্ম-৬ (নতুন ভোটারদের আবেদনপত্র) এবং ফর্ম-৬বি (ভোটার তালিকা প্রমাণীকরণের উদ্দেশ্যে আধার নম্বরের তথ্য জানতে চেয়ে চিঠি) আরও সহজ করে সংশোধনের নির্দেশ দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন।   

সেই আবেদনে তেলেঙ্গানা কংগ্রেস দাবি করে, ভোটার-আধার সংযুক্তি সংক্রান্ত ওই দুই ফর্ম ভোটারকে তাঁর আধারের তথ্য দেওয়াতে বাধ্য করে। কিন্তু এদিকে নির্বাচন কমিশন সব সময় বলে, ভোটার তালিকায় সংযুক্তির ক্ষেত্রে আধারের তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়। কেউ স্বেচ্ছায় দিতে চাইলে দিতে পারে। তাই এই দুই ফর্ম নতুন করে সংশোধনের জন্য নির্বাচন কমিশনকে কড়া নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আদালতে আবেদন জানান।

ভোটারদের থেকে তাঁদের আধারের তথ্য নেওয়ার জন্য নির্বাচন কমিশন তার আধিকারিকদের উপর জোর করছে এবং রাজ্যস্তরের আধিকারিকরা গ্রামে গ্রামে বুথস্তরের আধিকারিকদের উপর এই নিয়ে জোরাজুরি করছেন, এই অভিযোগের ভিত্তিতেই শীর্ষ আদালতে তেলেঙ্গানার কংগ্রেস নেতা নিরঞ্জনের আবেদন আর্টিকেল ৩২-এর আওতায় মামলা দায়ের হয়।

নির্বাচন কমিশনের তৃণমূলস্তরের আধিকারিক ও কর্মীরা আধারের তথ্য ‘হাতানোর’ জন্য সরাসরি সাধারণ মানুষের উপর জোরজুলুম করছে এবং তথ্য না দিলে ভোটার তালিকা থেকে তাঁদের নাম কাটা যাওয়ার ভয় দেখাচ্ছেন বলে দাবি কংগ্রেসের।

নির্বাচন কমিশন
Hate Speech: লোকসভায় মুসলিম সাংসদকে ‘সন্ত্রাসবাদী’ কটূক্তি BJP সাংসদের, নিন্দায় সরব নেটিজেনরা
নির্বাচন কমিশন
Malda: প্রতিশ্রুতিই সার, ৪ বছর পরেও মেলেনি চাকরি! জেলা শাসকের দ্বারস্থ মৃত পরিযায়ী শ্রমিকদের পরিবার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in