দিল্লি হিংসার প্রথম বর্ষপূর্তি- গ্রেপ্তার হওয়া ১,৭৫৩ জনের মধ্যে জামিনে ছাড় ৫৫৭ জনের

একটি জনস্বার্থ মামলার ভিত্তিতে এই রিপোর্টটি পেশ করা হয়েছে। মূলত, দাঙ্গার ভিতরের খবর জানতে তদন্ত কীভাবে এগোচ্ছে তা জানতেই এই মামলাটি করা হয়েছিল।
দিল্লি হিংসার প্রথম বর্ষপূর্তি- গ্রেপ্তার হওয়া ১,৭৫৩ জনের মধ্যে জামিনে ছাড় ৫৫৭ জনের
দিল্লি হিংসায় মৃত মুদ্দাসির খানের পুত্র ফাইল ছবি- সংগৃহীত

নয়াদিল্লি, ২২ ফেব্রুয়ারি: দিল্লি দাঙ্গার ঘটনায় এখনও পর্যন্ত ৭৫৫ টি এফআইআর-এর মধ্যে ১,৭৫৩জনকে গ্রেপ্তার করা হয়েছে। ১,৫৫৩ জনের বিরুদ্ধে ৩৪২ টি চার্জশিট দাখিল করা হয়েছে। উত্তর দিল্লি দাঙ্গার পৃথম বর্ষপূর্তি হতে চলেছে মঙ্গলবার। তার আগে এই তথ্য ফের একবার প্রকাশ্যে এসেছে।গ্রেপ্তার হওয়া ১,৭৫৩ জনের মধ্যে জামিনে ছাড়া পেয়েছেন ৫৫৭ জন।

পুলিশ জানিয়েছে, দাঙ্গার ঘটনায় তদন্ত চলছে। ১৯ ফেব্রুয়ারি এই মর্মে একটি রিপোর্ট প্রকাশ করেছে দিল্লি পুলিশ। একটি জনস্বার্থ মামলার ভিত্তিতে এই রিপোর্টটি পেশ করা হয়েছে। মূলত, দাঙ্গার ভিতরের খবর জানতে তদন্ত কীভাবে এগোচ্ছে তা জানতেই এই মামলাটি করা হয়েছিল।

উল্লেখ্য, প্রথম দাঙ্গা ছড়িয়ে পড়েছিল ২৩ ফেব্রুয়ারি বিজেপি নেতা কপিল মিশ্র তাঁর সমথর্কদের নিয়ে সিএএ প্রতিবাদকারীদের আন্দোলন থেকে হটিয়ে দেওয়ার জন্য পুলিশকে হুঁশিয়ারি দিতে আসায়। জাফরাবাদ মেট্রো স্টেশনের কাছে এই প্রতিবাদ আন্দোলনকারীরা জমায়েত হয়েছিল। যদিও রিপোর্টের কোথাও কপিল মিশ্রর নাম দেখতে পাওয়া যায়নি।

দাঙ্গার মূল কেন্দ্র ছিল খাজুরি খাস, ভজনপুরা, কারাওয়াল নগর, গোকালপুরি, জাফরাবাদ এবং দয়ালপুর। খাজুরিখাসে ১৫৩ টি মামলা, ভজনপুরায় ১৩৭টি, গোকালপুরিতে ১১৮টি মামলা দায়ের করা হয়। মোট ৭৫৫ টি মামলার মধ্যে স্পেশ্যালে সেল বৃহত্তর ষড়যন্ত্রের মামলা দায়ের করা হয়।

জনস্বার্থ মামলায় জানানো হয়েছে, ৭৫৪ টি মামলা স্থানীয় পুলিশ দায়ের করেছে চলতি বছরের ২৭ জানুয়ারি।দিল্লি পুলিশের ২০২০ সালের রিপোর্ট অনুসারে ৬২টি মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে ৫৩টি খুনের মামলা ক্রাইম ব্রাঞ্চে পাঠানো হয়েছে। বাকি ৬৯২টি মামলা স্থানীয় পুলিশ দেখছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in