দেশজুড়ে অক্সিজেন সরবরাহে নজরদারি চালাতে টাস্ক ফোর্স গঠন সুপ্রিম কোর্টের

সূত্র মারফত জানা গেছে, টাস্কফোর্সের প্রতি সদস্যের সাথে ব‍্যক্তিগতভাবে কথা বলেছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। এক সপ্তাহের মধ্যেই এই টিম কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে।
দেশজুড়ে অক্সিজেন সরবরাহে নজরদারি চালাতে টাস্ক ফোর্স গঠন সুপ্রিম কোর্টের
ফাইল ছবি

দেশের সর্বত্র সঠিকভাবে মেডিক্যাল অক্সিজেন সরবরাহ হচ্ছে কিনা তা মূল্যায়ন করার জন্য সুপ্রিম কোর্টের নেতৃত্বে ১২ সদস্যের একটি জাতীয় টাস্ক ফোর্স গঠন করা হলো আজ। বৈজ্ঞানিক, যৌক্তিক এবং ন‍্যায়সঙ্গত ভিত্তিতে দেশের সর্বত্র অক্সিজেন সরবরাহ হচ্ছে কিনা তার ওপর নজর রাখবে এই টিম।

অক্সিজেন ছাড়াও করোনা চিকিৎসায় প্রয়োজনীয় সরঞ্জাম, রেমডিসিভরের মতো জরুরি ওষুধ সরবরাহের ওপর নজরদারি চালাবে এই টিম। সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এম আর শাহের ডিভিশন বেঞ্চের এই নির্দেশে টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। প্রাথমিকভাবে এই টাস্কফোর্সের মেয়াদ আগামী ছয় মাস পর্যন্ত থাকবে।

এই টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ডাঃ ভবতোষ বিশ্বাস। এছাড়াও বাকি যে সদস্যরা এই দলে রয়েছেন তাঁরা হলেন - গুরুগ্রাম মেদন্ত হাসপাতাল ও হার্ট ইন্সটিটিউটের চেয়ারপারসন ডাঃ নরেশ ত্রিহান; বেঙ্গালুরুর নারায়ণ হেলথ কেয়ারের চেয়ারপারসন ডাঃ দেবী প্রসাদ শেঠি; দিল্লির স‍্যার গঙ্গারাম হাসপাতালের চেয়ারপারসন ডাঃ দেবেন্দর সিং রানা; ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজের অধ‍্যাপক ডাঃ গগনদীপ কং এবং এই কলেজের ডিরেক্টর ডাঃ জেভি পিটার; মুম্বাইয়ের ফোর্টিস হাসপাতালের ডাঃ রাহুল পন্ডিত; দিল্লির গঙ্গারাম হাসপাতালের লিভার ট্রান্সপ্ল‍্যান্ট বিভাগের প্রধান ডাঃ সৌমিত্র রাওয়াত; হিন্দুজা হাসপাতাল সহ একাধিক হাসপাতালের চেস্ট ফিজিশিয়ান ডাঃ জারি এফ উদওয়াদিয়া; দিল্লির ইন্সটিটিউট অফ লিভার অ‍্যান্ড বিলিয়ারি সায়েন্সের পরিচালক ডাঃ শিবকুমার স‍্যারিন; কেন্দ্র সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সচিব; জাতীয় টাস্কফোর্সের আহ্বায়ক।

সূত্র মারফত জানা গেছে, টাস্কফোর্সের প্রতি সদস্যের সাথে ব‍্যক্তিগতভাবে কথা বলেছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। এক সপ্তাহের মধ্যেই এই টিম কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্র সরকার ও সুপ্রিম কোর্ট উভয়ের কাছেই রিপোর্ট জমা করতে হবে টিমকে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in