১০ টাকা থেকে ১০০ টাকা! বাজারে টমেটোর দামে হঠাৎ কেন আগুন, কী বলছেন বিশেষজ্ঞরা?

মাত্র এক সপ্তাহ আগে যে টমেটোর দাম কেজি প্রতি ১০-২০ টাকা ছিল, সেটাই এখন সাধারণ মানুষকে কিনতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা প্রতি কেজি দাম দিয়ে।
১০ টাকা থেকে ১০০ টাকা! বাজারে টমেটোর দামে হঠাৎ কেন আগুন, কী বলছেন বিশেষজ্ঞরা?
ফাইল ছবি

অগ্নিমূল্য টমেটোর দাম। নির্দিষ্ট কোনও একটি রাজ্য বা এলাকায় নয়, গোটা ভারতের বিভিন্ন রাজ্যে একই অবস্থা। মাত্র এক সপ্তাহ আগে যে টমেটোর দাম কেজি প্রতি ১০-২০ টাকা ছিল, সেটাই এখন সাধারণ মানুষকে কিনতে হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা প্রতি কেজি দাম দিয়ে। টমেটোর মতো সাধারণ একটি সবজির এরকম হঠাৎ করে আকাশছোঁয়া মূল্যবৃদ্ধিতে মাথায় হাত পড়েছে সাধারণ মানুষের পাশাপাশি বিক্রেতাদেরও। কিন্তু কেন এই হঠাৎ মূল্যবৃদ্ধি? কী বলছেন বিশেষজ্ঞরা?

মাত্র এক সপ্তাহের ব্যবধানেই দেশের বিভিন্ন রাজ্যে টমেটোর দাম একলাফে পাড়ি দিয়েছে অনেকটা। পণ্য ও বাজার বিশেষজ্ঞদের মতে, টমেটোর দামের গ্রাফে এরকম হঠাৎ চড়াইয়ের জন্য দায়ী লাগামছাড়া তাপপ্রবাহ ও ভারী বৃষ্টি। এই বছর দেশের একাধিক রাজ্য রেকর্ড পরিমাণ তাপপ্রবাহের সাক্ষী থেকেছে। তাপপ্রবাহের ফলে উত্তরপ্রদেশ, বিহার ও ওড়িশার মতো রাজ্যগুলিতে বহু মৃত্যুও হয়েছে বলে জানা গিয়েছে। এই লাগামছাড়া তাপপ্রবাহের ফলে এবছর টমেটোর ফলনে ব্যাপক ক্ষতি হয়েছে। আর তার ফলে পাল্লা দিয়ে কমেছে সরবরাহও। আবার অন্যদিকে, দেশের বিভিন্ন টমেটো ফলনকারী রাজ্যে অতি ভারী বৃষ্টিতে নষ্ট হয়ে গিয়েছে প্রচুর টমেটো। এই দুইয়ের ফলেই বাজারে চাহিদা অনুযায়ী টমেটোর সরবরাহ অনেক কম হয়েছে। যার জন্য দেশ জুড়ে টমেটোর দাম আকাশ ছুঁয়েছে বলে জানিয়েছেন মুম্বইয়ের পণ্য ও বাজার বিশেষজ্ঞ অজয় কেদিয়া।

দেশের মধ্যে টমেটোর দামে সবচেয়ে বেশি বৃদ্ধি দেখা গিয়েছে দক্ষিণ ভারতে, বিশেষ করে কর্ণাটকে। তাপপ্রবাহ ও ভারী বৃষ্টিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় বেঙ্গালুরুর এক বাজারে টমেটোর দাম ছুঁয়েছে কেজি প্রতি ১০০ টাকা। বেঙ্গালুরুর এক বাসিন্দা এই নিয়ে জানিয়েছেন, “কিছুদিন আগেই ৩০ টাকা করে টমেটো কিনেছি, তারপর সেটা ৫০ টাকা প্রতি কেজি হয়। আর এখন সেটা ১০০ টাকা প্রতি কেজি হয়ে গেছে। দিনের পর দিন দাম বেড়েই চলেছে কিন্তু আমাদের তো কিছুই করার নেই। আমাদের তো কিনতেই হবে।” অন্যদিকে, দিল্লির এক বাসিন্দা জানিয়েছেন, “৮০ টাকা প্রতি কেজি দামে টমেটো বিক্রি হচ্ছে। শেষ ২-৩ দিনের মধ্যে হঠাৎ করে দাম বেড়ে গিয়েছে। আমার মতে, ভারী বৃষ্টিপাতই এই মূল্যবৃদ্ধির একমাত্র কারণ। বৃষ্টি সব টমেটো নষ্ট করে দিয়েছে।”

টমেটোর দামে লাগামছাড়া বৃদ্ধি দেখা গিয়েছে উত্তরপ্রদেশের কানপুরেও। দিল্লিতে যেখানে ৮০ টাকা প্রতি কেজি দামে টমেটো বিক্রি হচ্ছে সেখানেই কানপুরের বাজারে সেই দাম ১০০ ছাড়িয়েছে। কানপুরের এক বাজারের সবজি বিক্রেতাদের মতে, এখানকার টমেটোর বেশিরভাগটাই আসে কর্ণাটক থেকে। কিন্তু গত দু-এক মাসে যা বৃষ্টি হয়েছে তাতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। যার জন্য সরবরাহও কম। আর চাহিদা অনুযায়ী সরবরাহ না থাকলে তো দাম বাড়বেই। শেষ ১০ দিনের মধ্যে দাম এতটা বেড়েছে। তবে এখানেই শেষ নয়। এই দাম আগামী ১০ দিনে আরও বাড়বে বলে জানিয়েছেন কানপুরের এক বাজারের সবজি বিক্রেতা লক্ষ্মী দেবী।  

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in