মথুরার আদালতে ফের খারিজ সাংবাদিক সিদ্দিকি কাপ্পানের জামিনের আবেদন

হাথরাসে গণধর্ষণ কান্ডের খবর করতে গিয়ে মৌলবাদি গোষ্ঠী PFI-এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয় কাপ্পানকে। এলাকায় শান্তি নষ্ট করার দায়ে গ্রেপ্তার করা হলেও পরে UAPA আইনে মামলা দায়ের করা হয়।
মথুরার আদালতে ফের খারিজ সাংবাদিক সিদ্দিকি কাপ্পানের জামিনের আবেদন
সিদ্দিকি কাপ্পানফাইল ছবি

দেশদ্রোহী মামলায় গ্রেপ্তার হওয়া কেরলের সাংবাদিক সিদ্দিকি কাপ্পানের জামিনের আবেদন আরও একবার খারিজ করে দিয়েছে উত্তরপ্রদেশের মথুরার একটি আদালত। হাথরাসে গণধর্ষণ করে খুনের ঘটনার খবর করতে গিয়ে মৌলবাদি গোষ্ঠী পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয় কাপ্পান-সহ আরও একজনকে। এলাকায় শান্তি নষ্ট করার দায়ে প্রথমে গ্রেপ্তার করা হলেও পরে দেশদ্রোহীর অভিযোগ দায়ের করা হয় কাপ্পানদের বিরুদ্ধে। সন্ত্রাসদমন আইন ও তথ্যপ্রযুক্তি আইন লঙ্ঘনের ধারাও লাগানো হয় তাঁদের বিরুদ্ধে।

অতিরিক্ত দায়রা বিচারক অনিল কুমার পাণ্ডে জামিনের আবেদন খারিজ করে দিয়ে জানান, হাথরাসের গণধর্ষণ ও খুনের ঘটনার খবর করতে গিয়ে আইন ভেঙেছিলেন কাপ্পান ও তাঁর সহযোগী। বিচারক আরও জানান, কাপ্পান সঙ্গে যে মালায়লাম পাবলিকেশনের পরিচয়পত্র নিয়ে গিয়েছিলেন, তা ২০১৮ সালে বন্ধ হয়ে গিয়েছিল। মথুরা আদালত এই মর্মে কাপ্পানের ব্যাংক অ্যাকাউন্ট খতিয়ে দেখে জানায়, বেআইনি কাজের জন্য কাপ্পানের অ্যাকাউন্টে টাকা পাঠানো হত।

গত মাসে মথুরার একটি আদালত কাপ্পানের বিরুদ্ধে শান্তি লঙ্ঘনের আশঙ্কা সম্পর্কিত অভিযোগের মামলা তুলে নেওয়ার নির্দেশ দেয়। সংশ্লিষ্ট ৬ মাসের মধ্যে কাপ্পান-সহ তিনজনের বিরুদ্ধে পর্যাপ্ত তদন্ত শেষ করতে না পারার কারণে এই নির্দেশ দেওয়া হয়েছিল। মন্তের সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট রাম দত্ত রাম অভিযুক্তদের বেশ কিছু ধারা থেকে মুক্ত ঘোষণা করে। কিন্তু মথুরা আদালত অন‍্য একটি ধারায় অভিযুক্ত কাপ্পানের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in